শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একসঙ্গে আন্দোলন করে অধিকার আদায় করতে হবে: নোমান

  |   শনিবার, ১৮ মে ২০১৯ | প্রিন্ট

একসঙ্গে আন্দোলন করে অধিকার আদায় করতে হবে: নোমান

শ্রমিক কৃষক একসঙ্গে আন্দোলন করে অধিকার আদায় করতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পাটকল শ্রমিকদের ন্যায় সংগত ৯ দফা দাবি  মেনে নেয়ার দাবিতে মানববন্ধনে তিনি এ কথা বলেন। মানববন্ধনের আয়োজন করে জাতীয়তাবাদী পাটকল শ্রমিক দল।

নোমান বলেন,  আজকে দেশে যে পরিস্থিতি তৈরী হয়েছে তাতে শ্রমিক কৃষক একসঙ্গে আন্দোলন করে তাদের অধিকার আদায় করতে হবে। কৃষকদের মধ্যে যে হতাশা তাকে  রোধ করতে হবে।

আবদুল্লাহ আল মোমান বলেন, যেখানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বলা হয়, সেখানে আমদানির প্রশ্নই আসে না। কিন্তু আজকে এই সরকার চাল আমদানি করছে। এটা সরকারের কারসাজি। দেশের কৃষকদের মূল্য দিতে হবে, তাদের উৎপাদন এর মূল্য দিতে হবে। শ্রমিকদের মজুরি দিতে হবে। আজকে আমাদের মৌলিক শিল্পগুলোকে রক্ষা করতে হবে।

তিনি বলেন, আজকের দেশের যে পরিস্থিতি এই পরিস্থিতিতে মনে রাখতে হবে, কৃষক যদি না বাঁচে তাহলে দেশ বাঁচবে না। কৃষককে রক্ষা করতে হবে। কৃষককে রক্ষা করতে হলে চাষাবাদকে বিস্তৃৃতি ঘটাতে হবে। চাষাবাদকে যদি বিস্তৃত করতে হয় তাহলে কৃষককে উৎপাদনের খবর দিতে হবে। আজকে উৎপাদনে কৃষকের যেই খরচ হচ্ছে সে খরচের টাকাও তারা পাচ্ছে না।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের চাহিদা মিটিয়ে বাংলাদেশে উৎপাদিত চাল বিদেশে রপ্তানি করার পরিকল্পনা করছে সরকার।

খাদ্যমন্ত্রীর এমন বক্তব্যে নোমান বলেন, যেখানে সরকার আমদানি করছে সেখানে উদ্বৃত্ত হয় কি করে। আসলে দেশ থেকে বিদেশে টাকা পাচার হচ্ছে। ব্যাংক লুটপাট হচ্ছে। এদিকে আমাদের নজর রাখতে হবে কোনকোন ক্ষেত্রে টাকা পাচার হচ্ছে।

এ সময় তিনি পাটকল শ্রমিকদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেন, পাট আমাদের মৌলিক সম্পদ এটাকে বাঁচাতে হবে। পাটের কলের শ্রমিক কর্মচারীদের বাঁচাতে হবে। পাটের উৎপাদন আরও বাড়াতে হবে। মিল কারখানা আরও চালু করতে হবে। আর রাষ্ট্রায়ত্ত মিল কারখানাগুলো বেসরকারি পর্যায়ে দেয়ার যে ষড়যন্ত্র তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:০৮ | শনিবার, ১৮ মে ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com