বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৫শে জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস -যুক্তরাজ্য বিএনপি

  |   সোমবার, ২৭ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

elis

একদলীয় শাসন প্রতিষ্ঠায়  কালো দিবস । ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি বাংলাদেশর রাজনীতির ইতিহাসে রচিত হয়েছিল এক কালো অধ্যায়ের। ওইদিন সংসদে তত্কালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান পেশকৃত চতুর্থ সংশোধনী বিল পাস হয়। এর মাধ্যমে দেশের সব রাজনৈতিক দল বিলুপ্ত করে একদলীয় শাসন তথা বাকশাল গঠনের পথ উন্মুক্ত করা হয়।

একইসঙ্গে এ সংশোধনীর মাধ্যমে সংসদীয় পদ্ধতির সরকারব্যবস্থা বিলুপ্ত করে রাষ্ট্রপতিশাসিত সরকারব্যবস্থা চালু করা হয়। বিল পাসের সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতিতে পরিণত হন। এক নজিরবিহীন ও ন্যূনতম সময়ের মধ্যে (মাত্র ১১ মিনিটে) চতুর্থ সংশোধনী বিলটি সংসদে গৃহীত হয় এবং তা আইনে পরিণত হয়। অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও বিলটি নিয়ে সংসদে কোনো আলোচনা বা বিতর্ক অনুষ্ঠিত হয়নি। এই বিলের মাধ্যমে প্রশাসন ব্যবস্থায় এক নজিরবিহীন পরিবর্তন সাধন করে রাষ্ট্রপতি হিসেবে শেখ মুজিবুর রহমান দেশের নির্বাহী, আইন ও বিচার বিভাগের পূর্ণ নিয়ন্ত্রণাধিকারী হন।

আওয়ামী লীগ প্রধান হিসেবে তিনি এবং তার আত্মীয়-স্বজনরা রাষ্ট্রের সবরকম ক্ষমতা কুক্ষিগত করেন.যুক্তরাজ্য বিএনপি ২৫শে জানুয়ারি কে গণতন্ত্র হত্যা দিবস আখ্যায়িত করে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে.এতে বক্তারা বর্তমান সরকারের কর্মকাণ্ডকে বাকশাল পুনঃপ্রতিষ্টার ষরযন্ত্র হিসাবে আখ্যায়িত করেন.গত ৫ ই জানুয়ারির নির্বাচনকে তামাশার নির্বাচন উল্লেক করে বক্তারা উক্ত নির্বাচনকে বাকশাল ঘটনের প্রতিচ্ছবি উল্লেক করেন।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি শাইস্তা চৌধুরী কুদ্দুস এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদের পরিচালনায় অন্যানের মধে্য উপস্থিত ছিলেন আব্দুল হামিদ চৌধুরী,আলী আহমদ,সহিদুল ইসলাম মামুন,হেলাল নাসিমুজ্জামান,জসিম উদ্দিন সেলিম,ডঃ মুজিব,সেলিম আহমদ,হাবিবুর রহমান ময়না,দেওয়ান মুকাদ্দেম চৌধুরী নেয়াজ,মাউলানা শামিম আহমদ. দুলাল উদ্দিন রায়হান,এমদাদ হুসাইন টিপু.আবুল হুসেন,মিসবাউজজামান সুহেল,আব্দুল বাসিত বাদশা.আফজল হুসেন,খলিল উদ্দিন মোহন,আবুল হাসনাত রিপন,দেওয়ান আব্দুল বাসিত,সোআলেহীন করিম,নুরুল আলম রিপন.মিনহাজ আহমদ,ফাহিম আহমদ চৌধুরী,মুনিম আহমদ,ফাহমিদা মজিদ,রফিকুল ইসলামসজীব ।

Facebook Comments Box
advertisement

Posted ০২:৩৪ | সোমবার, ২৭ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com