শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসি কর্মকর্তাদের ‘পদত্যাগের’ আহ্বান জিএম কাদেরের

  |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ইসি কর্মকর্তাদের ‘পদত্যাগের’ আহ্বান জিএম কাদেরের

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সক্ষমতা নিয়ে সংশয় থাকলে আগেভাগেই নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর জন্য সংস্থাটির কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

 

দ্বাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু না হলে আগামী প্রজন্ম কাউকেই ক্ষমা করবে না- ইসি কর্মকর্তাদের উদ্দেশে এ সতর্কবার্তাও দেন জাপা চেয়ারম্যান।

আজ (১৩ সেপ্টেম্বর) দুপুরে জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে উপস্থিত গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

 

নির্বাচন কমিশন ক্ষমতাসীনদের ভাষায় কথা বলছে উল্লেখ করে জিএম কাদের বলেন, দায় এড়াতেই নির্বাচন কমিশন আগাম অনেক কথা বলছেন। ইসি সদস্যরা বলছেন, নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা তাদের কাজ নয়। অথচ তাদের বোঝা উচিত, সব দলের অংশগ্রহণ নিশ্চিত না হলে নির্বাচনও গ্রহণযোগ্য হবে না।

 

ইভিএম প্রসঙ্গে জিএম কাদের বলেন, বেশিরভাগ রাজনৈতিক দলের মতামত উপেক্ষা করে নির্বাচন কমিশন হঠাৎ করে ইভিএমে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচন কমিশন বলেছে, সব দল চাইলে ব্যালটে নির্বাচন হবে। আসলে নির্বাচন কমিশনের বলা উচিত ছিল সবাই চাইলে ইভিএমে নির্বাচন করা হবে।

 

তিনি বলেন, ব্যালট পেপারে নির্বাচন বিদ্যমান ব্যবস্থা এবং তা সবার কাছে গ্রহণযোগ্য। দেশের মানুষ ব্যালটেই ভোট দিতে চায়। তাছাড়া উন্নত বিশ্বসহ প্রতিবেশী অনেক দেশ এখন ইভিএম বর্জন করছে। নির্বাচন কমিশনের উচিত একটি স্বচ্ছ নির্বাচন আয়োজনে চেষ্টা করা।

জাপা চেয়ারম্যান আরও বলেন, যদি পাঁচ বছর পর পর রাজনীতিবিদদের সাধারণ মানুষের কাছে যেতে হয় তাহলেই সব ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত হবে। দুটি দলই (আওয়ামী লীগ ও বিএনপির প্রতি ইঙ্গিত করে) রাষ্ট্রক্ষমতায় গেলে আর ক্ষমতা ছাড়তে চায় না। এ কারণেই দেশের নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৭ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com