শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইভিএমে ভোট নারায়ণগঞ্জে, দেবেন যেভাবে

  |   রবিবার, ০২ জানুয়ারি ২০২২ | প্রিন্ট

ইভিএমে ভোট নারায়ণগঞ্জে, দেবেন যেভাবে

এবার প্রথমবারের মতো নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে সব কেন্দ্রে ভোট হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন, ইভিএমে। ২০১১ ও ২০১৬ সালে নারায়ণগঞ্জের কয়েকটি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন, ইভিএমে ভোট হয়েছে। তবে এবারের নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রের সবকটিতেই ভোট হবে ইভিএমে। কিন্তু এ সম্পর্কে তেমন ধারণা না থাকায় দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন ভোটাররা। বেশিরভাগ ভোটারই জানেন না, কীভাবে দিতে হয় ইভিএমে ভোট, কোন বোতামে চাপ দিলে কাস্ট হবে পছন্দের প্রতীক।

 

নিজের ভোট পছন্দের প্রতীকে পড়বে কিনা তা নিয়েও সংশয় আছে কারো কারো। শুধু ভোটার নয়, নির্বাচন কমিশনও বলছে চ্যালেঞ্জটা তাদের জন্যও অনেক। সমস্যা সমাধানে ভোটারদের ইভিএম ব্যবহারের প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। মক ভোটিংসহ প্রয়োজনীয় প্রশিক্ষণের জন্য এর মধ্যেই জনবনল নিয়োগ দেয়া হচ্ছে বলে জানালেন রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার। নির্বাচনের ৫ দিন আগে থেকে প্রতিটি কেন্দ্রে প্রতীকী ভোটের আয়োজন করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

যেভাবে ইভিএমে ভোট দিতে হবে:

 

স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হয়েছে রংপুর, খুলনা, গাজীপুর ও বরিশাল সিটি নির্বাচনে। আঙুলের ছাপ, ভোটার নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর বা স্মার্ট পরিচয়পত্র ব্যবহার করে ভোটার শনাক্ত করা হয়। নির্দিষ্ট কেন্দ্রের ভোটকক্ষে একজন করে ভোটার ভেরিফিকেশন করেন পোলিং অফিসার। ডেটা বেজে ভোটার বৈধ হিসেবে শনাক্ত হলেই ভেরিফিকেশনের সঙ্গে যুক্ত প্রজেক্টের মাধ্যমে তা পোলিং এজেন্টের কাছে দৃশ্যমান হবে। মেশিনটিতে কুইক রেসপন্স কোড QR CODE সহ আরও কিছু তথ্য সংবলিত টোকেন মুদ্রণ করে ভোটারকে দেওয়া হয়। ভোটার টোকেন নিয়ে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার কাছে এলে ভোটিং মেশিনের QR CODE স্ক্যানারের মাধ্যমে শনাক্ত করে গোপন কক্ষে থাকা তিনটি পদের জন্য ব্যালট ইউনিটে ব্যালট ইস্যু করা হবে।

 

ভোটার পছন্দের প্রার্থী ও প্রতীক দেখে বাম দিকে বোতামে চাপ দিয়ে সিলেক্ট করবেন এবং ওই ব্যালট ইউনিটের সবুজ রঙের CONFIRM বোতাম চেপে তার ভোট শেষ করবেন। কখনো ভুলবশত কোনো প্রতীক সিলেক্ট করা হলে, ব্যালট ইউনিটের লাল রঙের CANCEL বোতাম চেপে পরবর্তীতে যেকোনো প্রার্থীকে আবার সিলেক্ট করা যাবে। এভাবে দুইবার CANCEL করা যাবে, তৃতীয়বার যেটি সিলেক্ট করা হবে সেটি বৈধ ভোট হিসেবে গৃহীত হবে।

 

Facebook Comments Box
advertisement

Posted ০৭:২৭ | রবিবার, ০২ জানুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com