শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইপিবিএ সুইজারল্যান্ড শাখার বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠিত

  |   বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট

ইপিবিএ সুইজারল্যান্ড শাখার বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠিত

swzerland

জুরিখ, সুইজারল্যান্ড : অবশেষে প্রবাসীদের লাশ সরকারী খরচে দেশে প্রেরণের জন্য চলমান দাবীর পক্ষে ইতিবাচক পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দেয়ায় পররষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে ইউরোপে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বৃহত্তম সংগঠন, ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন, ইপিবিএ। বর্ণাঢ্য আয়োজনে সুইজারল্যান্ড এর রাজধানী জুরিখে অনুষ্ঠিত ইপিবিএ সুইজারল্যান্ড শাখার অভিষেক অনুষ্ঠানে পররষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ইপিবএ নেতৃবৃন্দ বলেন, প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ঠ সকল দাবিতে মন্ত্রীদের গুরুত্বপূর্ণ ভূমিকা বাংলাদেশকে আরো সমৃদ্ধশীল করবে। এসময় দৈত্ব নাগরিকত্ব আইনে সংশোধনের জোর দাবি জানান তারা।

স্থানীয় সময় রোববার বিকালে জুরিখের এক অভিজাত হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার মধ্য দিয়ে একটি চমৎকার সন্ধ্যা কাটিয়েছেন সুইজারল্যান্ড এর প্রবাসীরা।

অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইপিবিএ কেন্দ্রিয় পর্ষদের প্রধান উপদেষ্টা ও ‘চ্যানেল আই’ ইউরোপের ম্যানেজিং ডিরেক্টর রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব।

অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা ও বাংলাদেশের জাতীয় সংগীত গাওয়া হয়। ইপিবিএ সুইজারল্যান্ড শাখার সভাপতি রফিকুল ইসলাম অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সদস্য কারার কাওসার।

অভিষেক অনুষ্ঠানে ইপিবিএ সুইজারল্যান্ড শাখার নেতাদের উত্তরীয় পরিয়ে পরিচয় করিয়ে দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শাহানুর খান ও ব্যাজ পরিয়ে সুইজারল্যান্ড প্রবাসীদের সাথে পরিচিত করিয়ে দেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ওসমান হোসেন মনির।

অনুষ্ঠানে ব্রিটেনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে ইপিবিএ ফ্রান্স, সুইজারল্যান্ড, ও ইতালি শাখার নেতৃবৃন্দকে ক্রেষ্ঠ উপহার দেন টাওয়ার হ্যামলেটস স্পিকার খালিছ উদ্দিন আহমদ। এসময় গত এক বছরে প্রবাসীদের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখায় দশজন নেতৃবৃন্দকে ও বিশেষ উপহার দেন তিনি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইপিবিএ কেন্দ্রীয় সহসভাপতি সুইজারল্যান্ড প্রবাসী জিকু বাদল।

আলোচনা সভায় প্রধান অতিথি ব্রিটেনের টাওয়ার হ্যামলেটস-এর স্পিকার কাউন্সিলর খালিছ উদ্দিন আহমদ, ইপিবিএ কেন্দ্রিয় সভাপতি শাহানুর খাঁন, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ওসমান হোসেন মনির, এডভোকেট গ্লোর, বাংলাদেশ সরকারের সুইজারল্যান্ড দূতাবাসের কর্মকর্তা ওয়াদুদ আকন্দ, ইপিবিএ সিনিয়র সহ-সভাপতি শকত হোসেন বিপু, উপদেষ্টা এস এইচ হায়দার, কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি কামরুল হাসান জনি, মামুন মিয়া, নাহার মমতাজ, কোষাধ্যক্ষ শারফুদ্দিন আহমদ জুয়েল, ইপিবিএ ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান, ইতালি শাখার সভাপতি লায়লা শাহ সহ অনেক গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সম্পাদক সুলতান বাবর, সহসাধারণ সম্পাদক নজরুল ইসলাম, মেহেদী হাসান অলি,সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, সহকারি কোষাধ্যক্ষ অজয় দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক এনায়েত হোসেন সোহেল, কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেন সাইফুল, ইপিবিএ ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সুইজারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন ফ্রান্স শাখার মহিলা সম্পাদিকা সুমা দাস, প্রচার সম্পাদক জাকির হোসেইন ও আন্তর্জাতিক সম্পাদক মিজানুর রহমান।

এ সময় বক্তব্য রাখেন সুইজারল্যান্ড ইপিবিএ-এর নেতৃবৃন্দের মধ্যে আনিস খাঁন, রতন খাঁন, শেখ আনোয়ার, হারুন রশিদ ব্যাপারী, কবির মোল্লা ও আসকির মিয়া।

অনুষ্ঠানের শেষ পর্বে সোহেল আহমদ রোবেন ও সেলিমা খাঁন এর যৌথ পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান ও নৃত্য পরিবেশন করেন জেনেভা বাংলা স্কুল, সুমা দাস ও জার্মানী থেকে আগত শিল্পী কণা। নৃত্য পরিবেশন করেন আয়েশা। তবলায় ছিলেন হারুনুর রশিদ। এছাড়া জাদু নৈপুণ্যে সুইজ প্রবাসীদের মাতিয়ে রাখেন ম্যাজিক রাজা জাহাঙ্গীর।

এসময় বক্তারা দ্বৈত নাগরিকত্ব দেওয়া, প্রবাসীদের আইডি কার্ড দেওয়া, ভোটাধিকার এবং ঢাকাসহ বিভিন্ন বিমানবন্দরে অভিবাসন ও হয়রানির প্রতিকারসহ বেশ কয়েকটি বিষয়ে বাংলাদেশ সরকারের ইতিবাচক সহযোগিতারও আবেদন জানান।

প্রতি বছর একদিন প্রবাসী দিবস পালন সম্পর্কে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। এসময় ‘প্রবাস বন্ধু কল সেন্টার’ চালু করায় বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান বক্তারা।

Facebook Comments Box
advertisement

Posted ০০:০৯ | বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com