বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইন্ডিয়া উইক’-এ যোগ দিতে ভারতে বাংলাদেশের তরুণ রাজনৈতিক নেতারা

  |   সোমবার, ১১ মার্চ ২০১৯ | প্রিন্ট

‘ইন্ডিয়া উইক’-এ যোগ দিতে ভারতে বাংলাদেশের তরুণ রাজনৈতিক নেতারা

বাংলাদেশের তরুণ রাজনৈতিক নেতা ও সংসদ সদস্যদের জন্য ‘ইন্ডিয়া উইক’ আয়োজন করেছে ভারতের থিংকট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ)।

তাদের আমন্ত্রণে দেশটিতে ছয় দিনের সফরে গেল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, বিকল্পধারাসহ বাংলাদেশের বিভিন্ন দলের ১৭ সদস্যের প্রতিনিধি দল।

আওয়ামী লীগের প্রতিনিধিরা হলেন উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, দলের নেতা সুফি ফারুক, উম্মে রাজিয়া। বিএনপির পক্ষ থেকে গেছেন সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও সহ-আন্তর্জাতিক সম্পাদক নজরুল ইসলাম আজাদ। জাতীয় পার্টির প্রতিনিধি দলে আছেন সংসদ সদস্য পীর ফজলুর রহমান ও সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী। বিকল্পধারার পক্ষে যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী)।

প্রতিনিধি দলটি ১০ মার্চ ভারতে পৌঁছান। আজ সোমবার দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বাসভবনে বাংলাদেশের প্রতিনিধি দলের বৈঠক হওয়ার কথা রয়েছে। এরপর পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আমন্ত্রণে ভোজসভায় অংশ নেবেন তারা। বিকাল ৪টায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির ফরেন উইংয়ের সঙ্গে ঘণ্টা ব্যাপী আলোচনা হবে তাদের।

আগামী ১২ মার্চ সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির বাসভবনে তার সঙ্গে দেখা করবে প্রতিনিধি দল। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সংসদ ঘোরা আর রাজ্যসভার প্রধান ও লোকসভার স্পিকারের সঙ্গে সাক্ষাতের কথা আছে তাদের। এদিন মধ্যাহ্নভোজের পর থিংকট্যাংক বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তারা। বিকাল ৫টা থেকে ৬টা ভারতীয় কংগ্রেস পার্টির বিদেশ বিষয়ক কমিটির সঙ্গে বৈঠকে বসবে দলটি।

আগ্রার বিখ্যাত পর্যটন স্থাপত্য তাজমহলে ১৩ মার্চ বেড়াতে যাবেন প্রতিনিধি দলের সদস্যরা। ১৪ মার্চ দুপুরে তারা মুম্বাই স্টক এক্সচেঞ্জ দেখবেন। ওইদিন বিকালে অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের একটি সম্মেলনে অংশগ্রহণের পরিকল্পনা আছে তাদের।

সম্প্রতি চালু হওয়া চলচ্চিত্র বিষয়ক জাদুঘর ‘ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমা’ দেখতে ১৫ মার্চ বিকালে যাবেন বাংলাদেশের তরুণ নেতারা। সেখানে চলচ্চিত্রকার শ্যাম বেনেগালের সঙ্গে সাক্ষাৎ হবে তাদের। বিকালে মহরাষ্ট্রের গর্ভনরের সঙ্গে বৈঠকে বসবেন তারা। সন্ধ্যার দিকে গেটওয়ে অব ইন্ডিয়া ঘুরে দেখবে দলটি।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:৪৫ | সোমবার, ১১ মার্চ ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com