শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইতিহাস সৃষ্টি করে বিশ্বকাপে ফ্রান্স

  |   বুধবার, ২০ নভেম্বর ২০১৩ | প্রিন্ট

france
স্পোর্টস ডেস্ক :  

প্রথম লেগে ০-২ গোলে হারের পর অতি আশাবাদীরাও ১৯৯৮ সালের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ব্রাজিল বিশ্বকাপের মূলপর্বে আশা করতে পারেনি। কিন্তু ইতিহাস পাল্টে ফেলে প্রথম ইউরোপিয়ান দল হিসেবে ২-০ গোলের ব্যবধানকে অতিক্রম করে বিশ্বকাপের মূলপর্বে উঠে গেছে ফ্রান্স। ঘরের মাঠে ইউক্রেইনকে ৩-০ গোলে হারিয়ে তারা একরকম অসাধ্য সাধন করারই উদাহারন তৈরী করলো।

মঙ্গলবার রাতে বিশ্ব ফুটবলের ব্যস্তময় সূচীতে শুধু ফ্রান্সই নয় একইসঙ্গে ইউরোপিয়ান অঞ্চল থেকে বিশ্বকাপ মূলপর্ব নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া, গ্রীস ও পর্তুগালও। ঘরের মাঠে ক্রোয়েশিয়া ২-০ গোলের ব্যবধানে জিতে সবচেয়ে ক্ষুদ্র জনগোষ্ঠীর দেশ হিসেবে আইসল্যান্ডের বিশ্বকাপের মূলপর্বে খেলার স্বপ্ন বরবাদ করে দেয়। অন্যদিকে গ্রীস অ্যাওয়ে ম্যাচে রোমানিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের এগ্রেগেটে ব্রাজিল বিশ্বকাপের টিকিট কাটে। আর বর্তমান বিশ্বের অন্যততম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর অনন্যসাধারণ হ্যাটট্রিকে ৩-২ গোলে স্বাগতিক সুইডেনকে হারিয়ে ৪-২ এগ্রেগেটে ব্রাজিল বিশ্বকাপের মূলপর্বে খেলা নিশ্চিত করেছে।
প্যারিসের স্টেট ডি ফ্রান্স স্টেডিয়ামে উপস্থিত স্বাগতিক দর্শকরাও নিজ দলের কাছ থেকে এতো বেশী ভালো ফুটবল আশা করতে পারেননি। খেলার শুরু থেকেই ইউক্রেনের উপর প্রবল চাপ সৃষ্টি করে ফরাসীরা। প্রথম গোলের দেখা পেতে অবশ্য ২২ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় তাদেরকে। ডিফেন্ডার মামাদু সাহকো গোল করে স্বাগতিকদের এগিয়ে নেন। এর কিছু সময় পরেই লাইন্সম্যানের ভূল সিদ্ধান্তে রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমার একটি গোল অফসাইডের অজুহাতে বাতিল হয়।
তবে এই ভূলের খেসারত দিতে গিয়ে আরেকটি ভূল করে বেনজেমাকে ৩৪ মিনিটে অফসাইড গোল উপহার দেয় লাইন্সম্যান। সমতায় ফেরা ফ্রান্সকে জয়সূচক গোল উপহার দেন সেই সাহকোই। ৭২ মিনিটে আরেকটি গোল উপহার পান তিনি ইউক্রেইনের ডিফেন্সের ভূলেই। ফ্রাঙ্ক রিবেরির ক্রস থেকে তার গোলের প্রচেষ্টাটি  ওলেগ গুসেভ ফেরাতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন। এর আগে দ্বিতীয়ার্ধের শুরুতেই ১০ জনের দলে পরিনত হয় ইউক্রেইন।
এই জয়ের ফলে ১৯৯৪ সালের বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে বুলগেরিয়ার কাছ থেকে পাওয়া দুঃস্বপ্ন ভোলার উপলক্ষ্য পেলো ফরাসীরা।
Facebook Comments Box
advertisement

Posted ১৫:২২ | বুধবার, ২০ নভেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com