বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইতিহাস মুছে ফেলার চেষ্টা করে স্বাধীনতাবিরোধীরা ব্যর্থ হয়েছে’

  |   বৃহস্পতিবার, ২০ মে ২০২১ | প্রিন্ট

‘ইতিহাস মুছে ফেলার চেষ্টা করে স্বাধীনতাবিরোধীরা ব্যর্থ হয়েছে’

ইতিহাস মুছে ফেলার চেষ্টা করে স্বাধীনতাবিরোধীরা বারবার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জাতির পিতার আদর্শ ধারণ করে কাজ করছে সরকার। নিজ যোগ্যতায় বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে আয়োজিত স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের হাতে স্বাধীনতা পদক তুলে দেওয়া হয়।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, পদকপ্রাপ্তদের দেখে প্রজন্ম থেকে প্রজন্ম দেশের জন্য অবদান রাখবে। তিনি বলেন, ‘দেশের মানুষ এখন সঠিক ইতিহাস জানতে পারছে। এই ইতিহাস আর কেউ মুছে ফেলতে পারবে না।’

 

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। আমাদের ৫০ বছর পূর্তিতে আমরা স্বীকৃতিটা পেলাম। জাতির পিতার জন্মশতবার্ষিকী আমরা যখন উদযাপন করছি তখন এই স্বীকৃতিটা পেলাম। পঞ্চাশ বছর পূর্তিতে উন্নয়নশীল দেশ হিসেবে যে স্বীকৃতি আমরা পেয়েছি, সেটুকু ধরে রেখে আমরা এগিয়ে যেতে চাই।

 

সরকারপ্রধান আরও বলেন, চল্লিশ বছরের সংগ্রামের মধ্য দিয়ে অন্তত এইটুকু করতে পেরেছি যে, বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ।

 

তিনি বলেন, আমি মনে করি সেদিন জাতির পিতার ডাকে যারা অস্ত্র হাতে তুলে নিয়ে যুদ্ধ করেছিলেন, তারা যদি সেদিন সে সাহসটা না দেখাতেন, তাহলে কি আমরা স্বাধীনতা পেতাম? হয়তো সব ব্যর্থ হয়ে যেত। যদিও পঁচাত্তরের ১৫ই আগস্টের পর আমাদের মুক্তিযুদ্ধকে ব্যর্থ করে দিতে বহুবার প্রচেষ্টা চালানো হয়েছে। জাতির পিতার নাম ইতিহাস থেকে মুছে ফেলা হয়েছিল… এমনকি মুক্তিযুদ্ধের গানগুলো থেকে, যেখানে বঙ্গবন্ধুর নাম আছে অথবা আমাদের স্বাধীনতার কথা বলা আছে।

 

প্রধানমন্ত্রী বলেন, আমি জানি না একটা স্বাধীন জাতি বা স্বাধীন দেশের নাগরিক, যারা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করে তারা কিভাবে আবার পরাজিত শক্তির পদলেহন করতে পারে। এটা আমি ভাবতেও পারি না। কিন্তু সেই অবস্থায়ই বাংলাদেশকে কিন্তু নিয়ে যাওয়া হয়েছিল। তবে আজ এটুকু বলতে পারি, যেটা আমাদের সব সময় একটা প্রচেষ্টা ছিল। আমরা স্বাধীন জাতি, আমরা মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করেছি। কাজেই আমরা সবসময় বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলবো, কারো কাছে হাত পেতে না, করুণা ভিক্ষা করে না।

 

নভেল করোনাভাইরাসে নানা সমস্যায় জর্জরিত মানুষকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সরকার কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস মহামারি আকারে সারা বিশ্বকে স্থবির করে দিয়েছে। এর ফলে মানুষের যে স্বাভাবিক জীবনযাত্রা, তা ব্যাহত হচ্ছে এবং আমরা দেখতে পাচ্ছি, সমাজের প্রায় প্রতিটি ক্ষেত্রেই মানুষ কিছু কিছু সমস্যায় ভুগছে। এ অবস্থার মধ্যেই আমরা আমাদের অনুষ্ঠানগুলো করে যাচ্ছি বা আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের কাজ যাতে অব্যাহত থাকে, তার জন্য প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:০৭ | বৃহস্পতিবার, ২০ মে ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com