মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসুন ঘুষ খোর আর দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি ,

  |   বুধবার, ১১ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

আসুন ঘুষ খোর আর দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি ,
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ২০১৭ সাল হবে ঘুষ খোর আর দুর্নীতিবাজের আতঙ্কের বছর। যেখানে ঘুষ ও দুর্নীতির অভিযোগ সেখানেই হানা দেবে দুদক। দুর্নীতিবাজদের ধরতে ফাঁদ পাতা হবে বলেও ঘোষণা দেন তিনি।

আজ বুধবার বেলা ১১টায় সেগুনবাগিচায় দুদক কার্যালয়ের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফিংকালে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন দুদক কমিশনার ড. নাসির উদ্দিন, সচিব আবু মো. মোস্তফা কামাল ও উপ পরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রণব কুমার ভট্টাচার্য।

তিনি বলেন, ঘুষ নেয়া এবং ঘুষ দেয়া দুটোই অপরাধ। আসুন ঘুষ খোর আর দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, আমলাদের প্রতি তার দুর্বলতা নেই। ফৌজদারি অপরাধী যেই হোক, তাকে বিচারের আওতায় আনা হবে। দুর্নীতি মামলায় সুনির্দিষ্ট অভিযোগ থাকার পরও কেউ দায়মুক্তি পেয়ে থাকলে তাদের বিরুদ্ধেও সম্পূরক চার্জশিট দেয়া হবে।
তিনি বলেন, চিহ্নিত আসামিদের বিরুদ্ধে বিভিন্ন সংস্থায় চিঠি দেয়া হয়েছে,যাতে দেশ ত্যাগ করতে না পারেন।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমন এবং সুশাসন প্রতিষ্ঠায় দুদক ইতোমধ্যে ইন্দোনেশিয়া, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, হংকং, ভুটান, রাশিয়া, অস্ট্রিয়া এবং মঙ্গোলিয়ারসহ আরো কয়েকটি দেশের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সমঝোতা স্মারকে চুক্তির বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

তিনি বলেন, দুর্নীতি দমনের চেয়ে প্রতিরোধের ওপর বেশি জোর দেয়া হচ্ছে। ২০১৫ সালে গণশুনানি হয়েছে মাত্র ৩টি। ২০১৬ সালে গণশুনানি হয়েছে ৩০টি এরমধ্যে রাজউকের দুর্নীতি নিয়ে ফলোআপ করা হয়েছে। তবে ২০১৭ সালে প্রতিমাসে গড়ে ৩টি করে গণশুনানির টার্গেট নেয়া হয়েছে। এরমধ্যে ফলো আপ করা হয়ে সাভার, ময়মনসিংহের মুক্তাগাচা এবং কক্সবাজারের চকরিয়ার গণশুনানিকে।

তিনি বলেন, দুদকের কার্যক্রমকে আরো শক্তিশালী করতে গোয়েন্দা ইউনিট গঠন করা হচ্ছে। এই গোয়েন্দা ইউনিটের সদস্যদের হাতে হালকা অস্ত্র এবং নিরাপত্তা বিধি প্রনয়ন করা হবে।
ইকবাল মাহমুদ বলেন, দুদকের প্রতিটি সমন্বিত জেলা কার্যালয়ে আটক আসামিদের রাখার জন্য আটক কেন্দ্র (হাজতখানা) স্থাপন করা হবে।
তিনি বলেন, সাজা প্রাপ্ত আসামিদের দখল থেকে লুন্ঠিত সম্পদ পুনরুদ্ধারের জন্যও পৃথক ইউনিট গঠন করা হবে। দুদকে অভিযোগ দায়েরের জন্য ১০৬ নম্বরের একটি হট লাইন চালু করা হবে। আর এই ১০৬ নম্বরে ডায়েল করে যেকোন ব্যক্তি অভিযোগ দায়ের করতে পারবেন।

দুদক চেয়ারম্যান গত দুই বছরের কার্যক্রমের তুলনা মূলক বিশ্লেষণ করে বলেন, ২০১৫ সালের জমা হওয়া ১০ হাজার ৪১৫টি অভিযোগের মধ্যে অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয়েছে ১ হাজার ২৪০টি আর প্রশাসনিক ব্যবস্থা নেয়ার জন্য সরকারে রবিভিন্ন দফতরে ১৬৫টি অভিযোগ পাঠানো হয়েছে।

তিনি বলেন, ২০১৬ সালে ১২ হাজার ৫৬৮টি অভিযোগের মধ্যে অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয়েছে ১ হাজার ৫৪৩টি আর প্রশাসনিক ব্যবস্থা নেয়ার জন্য সরকারের বিভিন্ন দফতরে ৬৪৩টি অভিযোগ পাঠানো হয়েছে ।

দুদক চেয়ারম্যান বলেন, ২০১৫ সালে মামলা করা হয়েছে ৫২৭টি, এরমধ্যে ফাঁদ মামলা ৪টি, আদালতে চার্জশিট দেয়া হয়েছে ৬১৪টি, আদালতে মামলা নিষ্পত্তি হয়েছে ১৮৮টি। এরমধ্যে সাজা হয়েছে ৬৯টি এবং আসামি খালাস পেয়েছে ১১৯টি মামলায়।

তিনি বলেন, ২০১৬ সালে মামলা করা হয়েছে ৩৩৯টি, এরমধ্যে ফাঁদ মামলা ১৩টি, আদালতে চার্জশিট দেয়া হয়েছে ৫২৮টি, আদালতে মামলা নিষ্পত্তি হয়েছে ২১৪টি। এর মধ্যে সাজা হয়েছে ১১৬টির এবং আসামি খালাস পেয়েছে ৯৮টি মামলায়। আগের বছরের তুলনায় গত বছর সাজার পরিমাণ বেশি।

দুদক চেয়ারম্যান বলেন, দুদকের কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধেও নানা অনিয়ম এবং ঘুষ দুর্নীতির সুর্নিদিষ্ট অভিযোগে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে। দুদকের ভেতরে স্বচ্চতা ও জবাবদিহি নিশ্চিত করতেই এই উদ্যোগ হয়েছে।

তিনি বলেন,দুদক কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে ২০১৫ সালে বিভাগীয় মামলা হয়েছে ২১টি, মামলা নিষ্পত্তি হয়েছে ৯টি, কঠোর সাজা হয়েছে ৪টি, স্বল্প মাত্রায় সাজা হয়েছে ২টি এবং অন্যভাবে নিষ্পত্তি হয়েছে ৩টি।

২০১৬ সালে বিভাগীয় মামলা হয়েছে ২৬টি, মামলা নিষ্পত্তি হয়েছে ১৬টি, কঠোর সাজা হয়েছে ২টি, স্বল্প মাত্রায় সাজা হয়েছে ২টি এবং অন্যভাবে নিষ্পত্তি হয়েছে ১২টি।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০৫ | বুধবার, ১১ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com