শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আদিলুর রহমানকে গ্রেফতার মত প্রকাশের স্বাধীনতার লঙ্ঘন’ : অ্যামনেস্টি

  |   মঙ্গলবার, ১৩ আগস্ট ২০১৩ | প্রিন্ট

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, মানবাধিকার কর্মী আদিলুর রহমানকে গ্রেফতার করার মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতাকে পরিষ্কারভাবে লঙ্ঘন করা হচ্ছে।
সোমবার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বাংলাদেশী মানবাধিকার সংঠন ‘অধিকার’ সেক্রেটারি আদিলুর রহমান খানকে গ্রেফতারের প্রতিবাদ জানায় সংগঠনটি।

বিবৃতিতে অ্যামনেস্টি বলেছে, ১০ আগস্ট কোনো ধরনের গ্রেফতারি পরোয়ানা ছাড়াই আদিলুর রহমানকে গ্রেফতার করা হয়েছে তার ‘সুনীতি’র কারণে।

এছাড়াও বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিকে শান্তিপূর্ণভাবে চ্যালেঞ্জ করার জন্য তাকে গ্রেফতার করা হয়েছে বলেও জানায় অ্যামনেস্টি।

বিবৃতিতে অ্যামনেস্টির গবেষক আব্বাস ফয়েজ বলেন, “আদিলুর রহমান খানকে গ্রেফতারের মাধ্যমে সরকার তার বিরোধী সমালোচকদের এই বলে শীতল বার্তা দিতে চাইছে যে, যদি মানবতার পক্ষে তুমি কথা বলো তবে পরিণাম হবে গুরুতর।”

আদিলুরর রহমানকে দ্রুত নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি জানিয়ে বিবৃতিতে আরো বলা হয়, “মানবাধিকার কর্মীদের শাস্তি না দিয়ে বাংলাদেশী কর্তৃপক্ষের উচিত, মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর তদন্ত করা এবং দোষীদের বিচারের মুখোমুখি করা।”

অ্যামনেস্টি জানায়, গত ৫ ও ৬ মে হেফাজত ইসলামের অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে নিরাপত্তা বাহিনীর অভিযানের সমালোচনা করছিল মানবাধিকার সংগঠন অধিকার। ওই ঘটনায় ৪৪ জন হেফাজত কর্মী, দুই পুলিশ কর্মকর্তা এবং এক বিজিবি সদস্য নিহত হন।

আদিলুর রহমানকে গ্রেফতারের পর ১১ আগস্ট ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এক সংবাদ সম্মেলনে যে বক্তব্য রেখেছিলেন বিবৃতিতে সেই বিষয়টিও প্রকাশ করে অ্যামনেস্টি।

মনিরুল ইসলামের উদ্ধৃতিতে উল্লেখ করে বলা হয়, “অধিকার উদ্দেশ্যপ্রণোদিতভাবে ৫ মে’র হেফাজত সমাবেশে নিহতদের ছবিসহ প্রতিবেদন প্রকাশ করে। এরফলে নিরাপত্তা সংস্থা, সরকারসহ সবাইকে কলঙ্কিত করা হয়েছে।”

অধিকার জানিয়েছিল, প্রায় ৬১ জন হেফজত কর্মী নিহত হয়েছে ওই সমাবেশে। তবে নিহতদের পরিবার হুমকির মুখে পড়তে পারে এই আশঙ্কায় তাদের নাম প্রকাশ করা হয়নি বলে অ্যামনেস্টির বিবৃতিতে বলা হয়।

আব্বাস ফয়েজ বলেন, “নিহত হওয়ার ঘটনা তদন্ত করা বাদ দিয়ে সরকার তথ্য সরবরাহকারীর বিরুদ্ধে অবস্থান নিয়েছে।”

এই ঘটনা জাতিসংঘে মানবাধিকার রক্ষার বিষয়ে বাংলাদেশের যে অঙ্গীকার রয়েছে তার বিরুদ্ধে বিদ্রুপাত্মক বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

For News : news@shadindesh.com
Facebook Comments Box
advertisement

Posted ১৫:৫৬ | মঙ্গলবার, ১৩ আগস্ট ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com