দীর্ঘ ইউরোপ সফরে রয়েছেন দালাই লামা। সফরের অঙ্গ হিসাবেই বর্তমানে চার দিনের জন্য রয়েছেন নেদারল্যান্ডসে। সেখানে বৌদ্ধ ধর্মগুরু তথা শিক্ষকদের হাতে যৌন অত্যাচার বা ধর্ষণের শিকার হওয়া নির্যাতিতারা আন্দোলনে নামেন। তাঁদের দাবি ছিল, তিব্বতি ধর্মগুরুর সঙ্গে তাঁরা দেখা করবেন। সেই দাবি মতোই শুক্রবার সেই নির্যাতিতাদের সঙ্গে দেখা করেন তিনি।

এরপর ডাচ জাতীয় টিভিতে একটি সাক্ষাৎকারে সেই প্রসঙ্গ ওঠে। উত্তরে দালাই লামা বলেন, ‘‘এটা কোনও নতুন বিষয় নয়। আমি আগে থেকেই জানি।’’ একই সঙ্গে ৮৩ বছরের ধর্মগুরুর সংযোজন, ২৫ বছর আগে ধরমশালায় একটি পাশ্চাত্য বৌদ্ধ সম্মেলন হয়েছিল। সেখানেই এক জন তাঁকে যৌন নির্যাতনের এই সমস্যার কথা জানান। তিনি বলেন, যৌন নির্যাতনের মতো অপরাধ যারা করে, তারা গৌতম বুদ্ধর আদর্শ ও শিক্ষা মানে না। তারা সমাজের কলঙ্ক। এই ধরনের ঘটনা বন্ধ করতে বৌদ্ধ সন্ন্যাসীদের আরও কঠোর ভাবে বিষয়টি দেখা উচিত, মত দালাই লামার।

ধর্মগুরুর ইউরোপের মুখপাত্র সেতেন স্যামদুপ ছোয়েকাপা জানান, দালাই লামা বরাবরই বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতন ও অন্যান্য অনৈতিক কাজকর্মের নিন্দা করে এসেছেন। এ বছরের নভেম্বরে ফের ধরমশালায় বৌদ্ধ ধর্মগুরুদের সম্মলেন রয়েছে। সেই সময় বিষয়টি নিয়ে আলোচনা হবে বলেও জানিয়ছেন ছোয়েকাপা।

এত দিন পর্যন্ত বৌদ্ধ সন্ন্যাসী ও ধর্মগুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠলেও তেমন গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ নির্যাতিতাদের। যাঁদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, প্রভাব খাটিয়ে তাঁরা অনেক সময়ই ছাড় পেয়ে যান। কিন্তু এবার খোদ দলাই লামার মুখে এই স্বীকৃতির পর তাঁদের অভিযোগ মান্যতা পেল বলেই মনে করছেন নির্যাতিতারা।