শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইভি রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

  |   শুক্রবার, ২৪ আগস্ট ২০১৮ | প্রিন্ট

আইভি রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক রিপোর্ট: প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিনী ও আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ (২৪ আগস্ট)। প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান ২০০৪ সালের এই দিনে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান।  এ উপলক্ষে আওয়ামী লীগ ও মরহুমের পরিবার ছাড়াও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে প্রয়াত আইভি রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনাসভা।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী মিছিলপূর্ব এক সমাবেশে গ্রেনেড হামলায় আইভি রহমান গুরুতর আহত হন। সম্মিলিত সামরিক হাসপাতালে চার দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২৪ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রসঙ্গত, ভয়াবহ ওই গ্রেনেড হামলায় আওয়ামী লীগের ২১ জন নেতাকর্মী নিহত হন। আহত হন কয়েক’শ মানুষ।

আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে আওয়ামী লীগ এবং এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন বনানীতে কবর জিয়ারত করত ও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। বাদ আসর মরহুমের গুলশানের বাসায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

আইভি রহমানের পুরো নাম বেগম জেবুন্নেছা আইভি। ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব শহরের চন্ডিবের গ্রামের সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম হয়। বাবার নাম জালাল উদ্দিন আহমেদ। তিনি ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। আট বোন ও চার ভাইয়ের মধ্যে আইভি রহমান পঞ্চম ছিলেন। রাজনৈতিক সম্পর্ক ছাড়াও আইভি রহমান বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গেও পারিবারিকভাবে সম্পৃক্ত ছিলেন।

তিনি ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত জাতীয় মহিলা সংস্থা এবং জাতীয় মহিলা সমিতির চেয়ারম্যান ছিলেন।

আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিবৃতিতে তিনি গৃহীত কর্মসূচিতে উপস্থিত থাকতে দলীয় নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন। সূত্র : জাগো নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৯ | শুক্রবার, ২৪ আগস্ট ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com