শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

 অর্থবছরের প্রথম মাসে প্রবাসীদের সর্বোচ্চ রেমিট্যান্স

  |   সোমবার, ০১ আগস্ট ২০২২ | প্রিন্ট

 অর্থবছরের প্রথম মাসে প্রবাসীদের সর্বোচ্চ রেমিট্যান্স

স্বাধীনদেশ অনলাইন : ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে দেশে প্রবাসীদের রেমিট্যান্স এসেছে ২০৯ কো‌টি ৬৯ লাখ মার্কিন ডলার। যা গত ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থা। এর আগে, দেশে ২০২১ সালের মে মাসে ২১৭ কোটি ১০ লাখ ডলার রেমিট্যান্স এসেছিল। সোমবার (১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের জুলাই মাসে রেমিট্যান্স এসেছিল ১৮৭ কোটি ১৪ লাখ মার্কিন ডলার। আর ২০২১-২২ অর্থবছরের শেষ মাস গত জুনে রেমিট্যান্স এসেছে ১৮৪ কোটি মার্কিন ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১০ কোটি ডলার কম। ২০২০-২১ অর্থবছরের জুন মাসে রেমিট্যান্স এসেছিল ১৯৪ কোটি ডলার।

সংশ্লিষ্টরা বলছেন, সারা বছরের মধ্যে দুই ঈদের আগে রেমিট্যান্স প্রবাহ অন্যান্য সময়ের চেয়ে বাড়ে। ঈদে দেশে নগদ টাকার চাহিদা থাকায় সেটার যোগান দিতেই প্রবাসীরা আত্মীয়-স্বজনের নিকট রেমিট্যান্স পাঠায়। প্রবাসীদের এই অর্থে দেশে থাকা স্বজনরা ঈদে কোরবানি ও প্রয়োজনীয় কেনাকাটার চাহিদা পূরণ করেন। আর তাই এবার ঈদ উল আজহা কেন্দ্র করে রেমিট্যান্স প্রবাহে কিছুটা গতি ফিরেছে।

তারা আরও বলছেন, রেমিট্যান্সের এই প্রবাহ অব্যাহত থাকলে ডলারের সংকট অনেকটা কেটে যাবে। তাতে ডলারের বাজারেও অস্থিরতা অনেকটা কমবে। আর এই রেমিট্যান্স প্রবাহের গতি অব্যাহত রাখতে বিদেশে দক্ষ লোকবল পাঠানোর উপর গুরুত্বারোপ করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন প্রক্রিয়া সহজ করেছে। সরকারও রেমিট্যান্সের প্রণোদনা বাড়ানোর পাশাপাশি নীতি সহায়তা দিয়ে যাচ্ছে। এখন ডলারের রেটও বেশি পাচ্ছে। এ ছাড়া গত মাসে ঈদুল আজহা ছিল, প্রবাসীরা পরিবারের ঈদ উৎসব সুন্দরভাবে পালনের জন্য অর্থ পাঠিয়েছেন। এসব কারণে রেমিট্যান্স বেড়েছে। আশা করছি, এ ধারা অব্যাহত থাকবে।

এদিকে, সংকটের কারণে দিন দিন ডলারের দাম বাড়ছে। আন্তঃব্যাংক ডলার বিনিময় হয়েছে ৯৪.৭০ টাকা। আর খোলা বাজারে প্রতি ডলার ১০৮ টাকা বিক্রি হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:০২ | সোমবার, ০১ আগস্ট ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com