শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অভিনন্দন জানায়নি কেউ, স্বীকৃতিও মিলছে না

  |   বুধবার, ০৮ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

world

ঢাকা, ৮ জানুয়ারি : আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের একতরফা দশম জাতীয় সংসদ নির্বাচনকে স্বীকৃতি দিচ্ছেনা বহির্বিশ্ব।  নির্বাচনের চারদিন পার হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এখনো অভিনন্দন জানায়নি কোন দেশ। এতে  সরকার একঘরে হয়ে পড়েছে বলে মনে করছেন পর্যবেক্ষক মহল।

নির্বাচনকে শুরতেই প্রত্যাখ্যান করে প্রধান বিরোধীদল বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটসহ অন্যান্য সংগঠনগুলোও। নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো স্থগিত করে ইউরোপীয় ইউনিয়ন, কমনওয়েলথ, যুক্তরাষ্ট্র, কানাডা, রাশিয়া ও দেশীয় পর্যবেক্ষক সংস্থাসমূহ। এবার নির্বাচনের পর সেটাকে স্বীকৃতি না দিয়ে নতুন নির্বাচন আয়োজন ও জনগণের ভোটাধিকার নিশ্চিতের আহবান জানিয়েছে আন্তর্জাতিক সংস্থা ও দেশসমূহ।
নির্বাচনে হতাশা প্রকাশ করে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বাংলাদেশের নির্বাচনকে মেরুকরণ ও কম ভোটারের অংশগ্রহণমূলক উল্লেখ করে সংকট সমাধানে সবদলের অংশগ্রহণমূলক রাজনৈতিক প্রক্রিয়ার জন্য অর্থবহ সংলাপের আহ্বান জানিয়েছেন। বান কি মুন বলেন, সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা ও প্রাণহানির ঘটনায় তিনি গভীরভাবে মর্মাহত। নির্বাচন মেরুকরণ এবং কম ভোটারের অংশগ্রহণের জন্য চিহ্নিত হয়েছে।
মহাসচিব রাজনৈতিক দলগুলোকে জরুরি ভিত্তিতে অর্থবহ সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন এবং অংশগ্রহণমূলক রাজনৈতিক প্রক্রিয়া শুরুর বিষয়ে জনগণের যে প্রত্যাশা তার প্রতি সাড়া দেয়ার আহ্বান জানিয়েছেন।
নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়াকে নৈরাশ্যজনক বলে উলেখ করেছে কমনওয়েলথ। সংস্থাটির মহাসচিব কমলেশ শর্মা এক বিবৃতিতে বলেছেন, ৫ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনের পরিস্থিতি অত্যন্ত  নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে কমনওয়েলথ।
বিবৃতিতে বলা হয়, কমনওয়েলথ সনদ অনুযায়ী অবাধ ও সুষ্ঠু নির্বাচনে প্রত্যেক ব্যক্তির অংশগ্রহণের অধিকারসহ গণতান্ত্রিক সংস্কৃতি সমুন্নত রাখার বিষয়টিতে সরকার, সব রাজনৈতিক দল ও সুশীল সমাজের দায়িত্ব রয়েছে। সে জন্য দ্রুত অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ রাজনৈতিক প্রক্রিয়ায় সামনে এগোনোর পথ খুঁজতে সংলাপের ধারায় অগ্রসর হওয়া বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ, যেখানে জনগণের মতামত পুরোপুরি প্রতিফলিত হতে পারে।
বাংলাদেশের নির্বাচনে জন আকাঙ্খার প্রতিফলন ঘটেনি উল্লেখ করে দ্রুত নতুন নির্বাচন আয়োজনের তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দফতরের উপমুখপাত্র মেরি হার্ফ বলেন, বাংলাদেশের সামপ্রতিক সংসদীয় নির্বাচনে যুক্তরাষ্ট্র হতাশ।  এই নির্বাচনে অর্ধেকেরও বেশী আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে এবং বাকীগুলোর মধ্যে অধিকাংশ আসনেই নামে মাত্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। ফলে এই সদ্য সমাপ্ত নির্বাচনের ফলাফল বাংলাদেশী জনগণের আকাঙ্খার বিশ্বাসযোগ্য প্রতিফলন নয়।
সংলাপের তাগিদ দিয়ে বিবৃতিতে বলা হয়, আমরা বাংলাদেশ সরকার ও বিরোধী দলকে অবিলম্বে সংলাপে বসার জন্য উৎসাহিত করছি, যার মাধ্যমে তারা যত শীঘ্র সম্ভব একটি নতুন নির্বাচন অনুষ্ঠানের পথ খুঁজে বের করবে।  যে নির্বাচন হবে অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য। এবং যা বাংলাদেশের মানুষের আকাঙ্খার প্রতিফলন ঘটাবে।
অর্ধেক আসনে প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই আওয়ামী লীগ জয়লাভ করেছে উলেখ করে যুক্তরাজ্যের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের সিনিয়র মিনিস্টার ব্যারোনেস সাঈদা ওয়ারসি বলেছেন, বাংলাদেশের প্রায় অর্ধেক আসনে প্রতিদ্বন্দ্বিতা না হওয়ায় জনগণ ভোট দেয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। যেসব আসনে নির্বাচন হয়েছে সেসব আসনে ভোট পড়েছে অনেক কম।
যুক্তরাজ্য বাংলাদেশে স্থিতিশীলতা, সমৃদ্ধি ও গণতান্ত্রিক ভবিষ্যত চায় উলেখ করে বিবৃতিতে বলা হয়, একটি পরিপক্ক, কার্যকরী গণতন্ত্রের প্রকৃত চিহ্ন শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচন যাতে জনগণের প্রকৃত ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটে-বিশ্ব সমপ্রদায়ের মতো যুক্তরাজ্যও তা বিশ্বাস করে।
বাংলাদেশে দ্রুত আরেকটি নির্বাচনের তাগিদ দিয়ে অস্ট্রেলিয়ার বিবৃতিতে বলা হয়, চলমান সহিংসতা ও রাজনৈতিক মতানৈক্যের ফলে গত ৫ জানুয়ারির নির্বাচন ‘নষ্ট’ হয়ে গেছে। তাই যত দ্রুত সম্ভব একটি নতুন, পূর্ণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানে সরকার ও বিরোধী উভয় পক্ষকে অবশ্যই দায়-দায়িত্ব নিতে হবে।
রাজনৈতিক মতানৈক্যে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, ৫ জানুয়ারির নির্বাচন সাংবিধানিকভাবে বৈধ হলেও অর্ধেকের কম আসনে ভোট হয়েছে এবং ভোট পড়ার হারও কম।
নির্বাচন চরম হতাশাব্যাঞ্জক উল্লেখ করে কানাডার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী জন ব্যায়ার্ড বলেছেন, খুব শীঘ্রই সব দলের সত্যিকার অংশগ্রহণে পরবর্তী নির্বাচন আয়োজনে সব রাজনৈতিক দলের সমঝোতায় পৌঁছা উচিত। যাতে সব বাংলাদেশী একটি গ্রহণযোগ্য নির্বাচন দেখতে পায়।
কানাডার পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী বলেন, দেশের সংসদীয় আসনগুলোর অর্ধেক কোন প্রতিযোগিতা ছাড়া জিতে যাওয়া আসলেই খুব হতাশাব্যাঞ্জক। আর এ বিজয়কে সমর্থনও দেয়া হচ্ছে।
বাংলাদেশের মানুষের জন আকাঙ্খা অনুযায়ী ভোট দেয়ার সুযোগ নিশ্চিত করার আহ্বান জানিয়েছে জাপান। নির্বাচন পরবর্তী প্রতিক্রিয়ায় বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত শিরো সাদোসিমা বলেন, বাংলাদেশের চলমান অগ্রগতিকে ভবিষ্যতেও ধারাবাহিকভাবে ধরে রাখতে ভোটের মাধ্যমে মানুষের প্রত্যাশার প্রতিফলন ঘটাতে হবে। এজন্য রাজনৈতিক নেতাদের এখনই গুরুত্ব সহকারে উদ্যোগ নেওয়া উচিত।
অবাধ ও সুষ্ঠু ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে বাংলাদেশের মানুষের রাজনৈতিক দল বেছে নেওয়ার আকাঙ্খার বিষয়ে জাপান অবগত। এ কারণে দশম জাতীয় নির্বাচনে প্রধান রাজনৈতিক দলগুলোর সমঝোতায় না আশায় জাপান তীব্র হতাশা ব্যক্ত করছে বলেও জানানো হয় ।
নির্বাচনে জন আকাঙ্খার প্রতিফলন ঘটেনি উল্লেখ করে জার্মানী বলেছে, বাংলাদেশে হয়ে যাওয়া সংসদ নির্বাচন নিয়ে জার্মান অসন্তুষ্ট। এই নির্বাচনে সত্যিকার অর্থে জনগণের ইচ্ছার দুর্বল প্রতিফলন হয়েছে। মঙ্গলবার জার্মানীর পরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র থেকে দেয়া এক বিবৃতিতে এসব কথা বলা হয়।
বিবৃতিতে গ্রহণযোগ্য নিবার্চন আয়োজনের আহবান জানিয়ে বলা হয়, দেশের স্বার্থে বাংলাদেশের সব রাজনৈতিকদলসমূহের মধ্যে মতপার্থক্য দূর করা দরকার। একই সাথে একটি সর্বদলীয়, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য গণতান্ত্রিক নির্বাচন আয়োজনে সবাইকে কাজ করতে হবে।
খুব অল্প সংখ্যক ভোটারের উপস্থিতি ও সহিংসতার মধ্য দিয়ে দশম জাতীয় সংসদ নির্বাচনের পর বাংলাদেশের পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণ করছে ফ্রান্স। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে এ পর্যবেক্ষণের কথা জানান।
নিবিড় পর্যবেক্ষণের কথা জানিয়ে ফ্রান্স পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমরা রাজনৈতিক দলগুলোকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান কাঠামোর মধ্যে থেকে ফের সংলাপ শুরু করতে উৎসাহিত করছি।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৮ | বুধবার, ০৮ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com