সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাধীনতা অর্জন করলেও মুক্তি পাইনি: গণফোরাম সভাপতি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪ | প্রিন্ট

স্বাধীনতা অর্জন করলেও মুক্তি পাইনি: গণফোরাম সভাপতি

গণফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম খান কামাল বলেছেন, স্বাধীনতা অর্জন করলেও, আমরা এখনো মুক্তি পাইনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা জীবন বাজি রেখে দেশ স্বাধীন করেছি। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতার পাঁচ দশক পর এসেও মুক্তি পাইনি।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এখন রাজনীতি চর্চা নেই। রাজনীতি দুর্বৃত্তদের হাতে চলে গেছে। সুস্থধারার রাজনীতি ফিরিয়ে আনতে হবে। সুস্থধারার রাজনীতির মধ্য দিয়ে দেশের মানুষের মুক্তি মিলবে।

মফিজুল ইসলাম খান কামাল বলেন, আসলে আমাদের পুরো রাজনীতিতে ধস নেমেছে। এখানে নীতি, নৈতিকতা হারিয়ে যেতে বসেছে। আমরা যারা সশস্ত্র মুক্তিযুদ্ধ করেছি, আমাদের বন্ধু-বান্ধব হারিয়েছি, তাদের কথা স্মরণ হয়। তাদের যে আত্মাহুতি, আজকে যখন দেখি, আমরা যে আশা আকাঙ্ক্ষা নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম, সেটা হয়নি। বঙ্গবন্ধুর যে ডাক, তিনি মুক্তির কথা বলেছেন, ’এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ স্বাধীনতা পেয়েছি।

তিনি বলেন, স্বাধীনতা পেয়েছি, যে যে যার মতো লুটপাট, মানি লন্ডারিং করার স্বাধীনতা। কিন্তু প্রকৃত অর্থে যে মুক্তি, সেই মুক্তি আমরা পাইনি। যার যা কাজ, তা থেকেও দূরে সরে গেছি। নীতি নৈতিকতার রাজনীতি থেকে দূরে সরে গেছি।

বীর মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধের যে চেতনা ও ভিশন, তা রক্ষা করা যায়নি। আশা করবো, নতুন প্রজন্ম তা উপলব্ধি করে তা ধারণ করবে। তারাই দেশকে মুক্তির পথে এগিয়ে নেবে।

এ সময় মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল-মাহমুদ বীর প্রতীক, আতাউর রহমান, সম্পাদক মণ্ডলীর সদস্য মোম আহমেদ, কেন্দ্রীয় কমিটির সদস্য সাইফুল হক, রাণী আক্তার ও ড. নীলিমা প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:১৮ | মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com