মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪ | প্রিন্ট

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল

লেবানন সীমান্ত লাগোয়া সিরিয়ার উপকূলীয় শহর বানিয়াসে ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। মঙ্গলবার ইসরায়েলি বাহিনীর এই হামলায় সিরিয়ায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহর সাবেক দেহরক্ষীসহ অন্তত দু’জন নিহত হয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনি মিত্র হামাসের সাথে গত অক্টোবরে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় প্রত্যেকদিনই ইসরায়েলে হামলা চালিয়ে আসছে লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। যুদ্ধের শুরু থেকেই লেবানন এবং প্রতিবেশী সিরিয়ায় হামাসের মিত্রদের লক্ষ্য করে হামলা করছে ইসরায়েলও।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আবদেল রহমান বলেছেন, লেবানন সীমান্ত লাগোয়া সিরিয়ার সেনাবাহিনীর একটি তল্লাশি চৌকির কাছে হিজবুল্লাহর সদস্যদের গাড়িতে ইসরায়েলি বাহিনী ড্রোন হামলা চালিয়েছে। এই হামলায় কমপক্ষে দু’জন নিহত ও একজন আহত হয়েছেন।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহর ঘনিষ্ট একটি সূত্র এএফপিকে বলেছে, হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর একজন সাবেক দেহরক্ষী নিহত হয়েছেন। তার ডাকনাম কারনাবাশ বলে জানিয়েছেন তিনি। হিজবুল্লাহর এক বিবৃতিতেও একই ডাকনামের একজন যোদ্ধার প্রাণহানির তথ্য জানানো হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটিতে শত শত হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর এসব হামলায় প্রধান লক্ষ্যবস্তু বানানো হয়েছে লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহর যোদ্ধা ও সিরীয় সেনাবাহিনী।

এএফপির পরিসংখ্যান বলেছে, গাজায় যুদ্ধ ছড়িয়ে পড়ার থেকে সিরিয়ায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২৫ হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, গত মাসে সিরিয়া থেকে লেবাননে প্রবেশ করা ট্যাংকারের একটি বহর লক্ষ্য করে হামলা চালিয়েছিল ইসরায়েলি বাহিনী। পূর্ব লেবাননের হেরমেল এলাকায় ইসরায়েলের চালানো এই হামলায় হিজবুল্লাহর অন্তত তিন যোদ্ধা নিহত হন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৪৬ | মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com