বৃহস্পতিবার ৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের চরিত্র বদলায়নি : ফিলিস্তিন ইস্যুতে সংসদে ইনু

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ৩০ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রের চরিত্র বদলায়নি : ফিলিস্তিন ইস্যুতে সংসদে ইনু

স্বাধীনদেশ : জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, সারাবিশ্ব ফিলিস্তিনের পক্ষে আর একা যুক্তরাষ্ট্র ইসরায়েলের পক্ষে। সেই একই যুক্তরাষ্ট্র বাংলাদেশে যুদ্ধের সময়ও রাজাকারদের পক্ষে ছিল। সুতরাং মার্কিন যুক্তরাষ্ট্রের চরিত্র বদলায়নি। সোমবার (৩০ অক্টোবর) সংসদে উত্থাপিত ১৪৭ বিধির সাধারণ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এর আগে ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরায়েলি দখলদার বাহিনীর হামলায় জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব তোলেন সরকার দলীয় সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ইনু বলেন, বাংলাদেশে গণতন্ত্র উদ্ধারের নামে মুখোশধারী বিএনপি যে পুলিশ হত্যা করে চলেছে। একইভাবে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ এ হত্যাকে সমর্থন করে যাচ্ছে।

জাসদ সভাপতি বলেন, গাজায় যেটা হচ্ছে তা নির্মম হত্যাযজ্ঞ ছাড়া আর কিছু নয়। ফিলিস্তিনিরা এটাকে মহা দুর্যোগ বলে আখ্যায়িত করেছে। আমি তার সঙ্গে একমত। বৃষ্টির মতো বোমা ফেলছে ইসরায়েলি বাহিনী। হাসপাতাল-স্কুল, ঘর, বাড়ি, মসজিদ, গির্জা কিছুই রেহাই পাচ্ছে না। এটা একটা অমানবিক বিষয়। ইসরায়েল যুদ্ধের নামে গাজাতে গণহত্যা চালাচ্ছে। ইসরায়েল জল্লাদ বাহিনী একাত্তরে পাকিস্তানের মতো গণহত্যা চালাচ্ছে।

তিনি বলেন, গাজা এখন উন্মুক্ত কারাগার। তারা ৫৬ বছর ধরে উন্মুক্ত কারাগারে বসবাস করছে। আমরা ২৩ বছর উন্মুক্ত কারাগারে ছিলাম। ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্রকে মেনে নেওয়ার মাধ্যমেই স্থায়ী সমাধান হতে পারে বলে মন্তব্য করেন ইনু। ইনু বলেন, ১৯৭৩ সালে ইয়াসির আরাফাতের ডাকে সাড়া দিয়ে জাসদের কয়েক হাজার তরুণকে ফিলিস্তিনে যুদ্ধের জন্য পাঠানো হয়েছিল বলে উল্লেখ করেন জাসদ সভাপতি ইনু।সেখানে শতাধিক শহীদও হয় বলে জানান তিনি।

তিনি আরও বলেন, গাজায় ইসরাইলী বাহিনীর গণহত্যায় শোকপ্রস্তাব করলেও বিএনপি টু শব্দও করেনি। ফিলিস্তিনে হত্যাযজ্ঞে বাংলাদেশ শোক প্রকাশ করেছে। আমরা সবাই শোক প্রকাশ করেছি। তবে ইসলামী গণহত্যার বিরুদ্ধে বিএনপি টু শব্দও করেনি। আমরা এর নিন্দা জানাই।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:০৯ | সোমবার, ৩০ অক্টোবর ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: