মঙ্গলবার ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মোচা না মোখা, নতুন ঘূর্ণিঝড়ের আসল নাম কী?

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩ | প্রিন্ট

মোচা না মোখা, নতুন ঘূর্ণিঝড়ের আসল নাম কী?

বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। এই ঘূর্ণিঝড়ের নাম নিয়ে তৈরি হয়েছে বিভ্রাট। ইয়েমেন এই ঘূর্ণিঝড়ের নাম করেছে। ইংরেজিতে নাম Mocha। এরপর থেকেই শুরু আলোচনা। এর বাংলা করলে কী দাঁড়ায়! মোচা নাকি মোখা? এই নিয়ে বিভ্রাট তৈরি হয়েছে। আসলে নামের অর্থের মধ্যেই লুকিয়ে রয়েছে এর রহস্য।

ইয়েমেনের রাজধানী সানার একটি বন্দরের নাম ‘মোখা’ বা ‘মুখা’। গোটা বিশ্বে কফি রফতানির জন্য বিখ্যাত ইয়ামেন। কফিপ্রেমীদের কাছে ‘মোখা’ অত্যন্ত পরিচিত নাম। সেক্ষেত্রে এই ঘূর্ণিঝড়ের নাম ‘মোখা’।  এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়ার বাংলা সংস্করণ এই সময়।

প্রসঙ্গত, WMO/ESCAP এর সুপারিশ মোতাবেক যেকোনও ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়। ১৩টি দেশের সুপারিশ মোতাবেক ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়। ‘প্যানেল অন ট্রপিকল সাইক্লোন’ নামের তালিকা থেকে নাম ঠিক করে। ১৬৯টি নামের প্রস্তাব দেওয়া হয়। প্রতিটি দেশই নামকরণের সুযোগ পায়। কোনও ব্যক্তি বা দেশ যাতে আঘাত না পায় এমনভাবেই নামকরণ করতে হয় ঘূর্ণিঝড়ের।

ভারতের পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হতে চলেছে একটি ঘূর্ণাবর্ত। পরবর্তীতে তা নিম্নচাপের রূপ নিতে চলেছে। ৯ তারিখে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, এখনও পর্যন্ত এই নিম্নচাপ তৈরি হয়নি। সেক্ষেত্রে ঘূর্ণিঝড় তৈরি হলেও তা কোথায় আছড়ে পড়বে, তা এখনই স্পষ্ট করে বলা সম্ভব নয়। শিগগিরই মোখার ল্যান্ডফলের বিষয়ে আপডেট দেওয়া হবে বলেও জানান তিনি।

তবে যুক্তরাষ্ট্র ও ইউরোপের আবহাওয়া সংস্থা জানাচ্ছে, ১৪ মে বাংলাদেশ ও মায়ানমার উপকূলে স্থলভাগে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। এ নিয়ে এরই মধ্যে সতর্ক প্রশাসন।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৫২ | বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com