সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করে কোন খাবার?

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ জুন ২০২৪ | প্রিন্ট

বর্ষায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করে কোন খাবার?

শরীরে প্রয়োজনীয় প্রোটিনের ঘাটতি থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সাধারণত বর্ষা মৌসুমে শরীরের বাড়তি প্রোটিনের দরকার হয়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যাভাস গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকলে সহজে যে কোনো রোগে আক্রান্ত হতে পারে।

বিট খাওয়া স্বাস্থ্যের পক্ষে সার্বিকভাবেই ভালো। সবজি হিসেবে খেতে পারেন বিট। এছাড়া যোগ করতে পারেন সালাদে। আবার বিটের রস করে খেলেও উপকার পাবেন।

 

আমাদের শরীরে গুড ব্যাকটেরিয়া অর্থাৎ ভালো ব্যাকটেরিয়া তৈরিতে সাহায্য করে এই বিট। খেয়াল রাখে হজমশক্তির দিকেও। ফাইবার সমৃদ্ধ বিট মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কমলালেবু খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। মূলত শীতের ফল হলেও আজকাল সারাবছরই প্রায় বাজারে কিনতে পাওয়া যায় কমলালেবু।

 

ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং সুদৃঢ় করে। এছাড়া শ্বেত রক্তকণিতা তৈরিতে সহায়তা করে কমলালেবুর মধ্যে থাকা বিভিন্ন উপকরণ। তার ফলে ব্যাকটেরিয়া, ভাইরাসের সঙ্গে লড়াই করার ক্ষমতা তৈরি হয় আমাদের দেহে।

আমন্ড খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং সুদৃঢ় হবে। আমন্ডের মধ্যে রয়েছে প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস।

 

আমন্ডের মধ্যে থাকা বিভিন্ন ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টসই মূলত আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করে। সকালবেলায় খালি পেটে খেতে পারেন ২ থেকে ৩টি আমন্ড। আগের দিন রাতে জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে খোসা ছাড়িয়ে খেয়ে নিন।

 

সবুজ রঙের ফুলকপির মতো দেখতে সবজি ব্রকোলি অত্যন্ত পুষ্টিকর সবজি। সার্বিকভাবে এটি একটি স্বাস্থ্যকর খাবার। তাই ব্রকোলি খেলে শুধু যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তাই নয়, আরও অনেক উপকার পাওয়া সম্ভব।

 

আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম, সেলেনিয়াম এবং ম্যাগনেশিয়াম- এইসব উপকরণে ভরপুর ব্রকোলি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

 

আমাদের ইমিউনিটি বাড়াতে আরও একটি খাবার সাহায্য করে এবং সেটি হল ইয়োগার্ট। এটি একটি অত্যন্ত স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার।

 

ইয়োগার্টের মধ্যে ফল, ড্রাই ফ্রুটস, ওটস, চিয়া সিডস, কর্নফ্লেক্স- এইসব মিশিয়ে খেতে পারেন। ইয়োগার্টের মধ্যে প্রচুর পরিমাণে প্রোবায়োটিকস থাকার ফলে এই খাবার অন্ত্রের স্বাস্থ্যের খেয়াল রাখে। তার পাশাপাশি বাড়িয়ে দেয় শরীরের ইমিউনিটি।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:২১ | বুধবার, ২৬ জুন ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com