সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবল বৃষ্টিতে মুম্বাইয়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, রেড অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪ | প্রিন্ট

প্রবল বৃষ্টিতে মুম্বাইয়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, রেড অ্যালার্ট জারি

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের মুম্বাই ভারী বর্ষণে বিপর্যস্ত হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবিলায় শহরটিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এনডিটিভির এক প্রতিবেদনে জানা গেছে, মঙ্গলবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে এবং বাসিন্দাদের বাড়ির বাইরে না বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

 

মুম্বাই ও আশেপাশের এলাকায় অবিরাম বৃষ্টির কারণে ট্রেন ও ফ্লাইট চলাচল মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। শহরের অনেক রাস্তা জলমগ্ন হয়ে পড়েছে, ফলে চলাচলে অসুবিধা সৃষ্টি হয়েছে। শর্ট সার্কিটের কারণে আগুনে পুড়ে এক বৃদ্ধা নারী মারা গেছেন।

 

সোমবার সকাল ৭টা পর্যন্ত মাত্র ছয় ঘণ্টায় মুম্বাইয়ের কিছু এলাকায় ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যার ফলে নিচু এলাকা ও রাস্তাগুলো প্লাবিত হয়েছে। মুম্বাইয়ের বিভিন্ন এলাকায় প্রবল বর্ষণে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) মঙ্গলবার মুম্বাইয়ে রেড অ্যালার্ট জারি করেছে এবং ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে।

 

রেল ও বিমান পরিষেবাও ব্যাহত হয়েছে। মুম্বাইয়ের পাশাপাশি থানে, পালঘর ও কোঙ্কন উপকূল এলাকাতেও সতর্কতা জারি করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় রেল, এনডিআরএফ ও পৌরকর্মীরা কাজ করছে।

 

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছেন, জমে থাকা পানি সরানোর জন্য বৃহন্মুম্বাই পৌর কর্পোরেশনের পক্ষ থেকে ৪৬১টি মোটর পাম্প ও রেলের পক্ষ থেকে ২০০টি পাম্প চালানো হচ্ছে। মধ্য ও হারবার লাইনে আপাতত ট্রেন চলাচল শুরু হয়েছে।

 

মুখ্যমন্ত্রী আরও জানান, পরিস্থিতি সামাল দিতে শহরের বিভিন্ন জায়গায় সাতটি পাম্পিং স্টেশন তৈরি করা হচ্ছে। সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে এবং উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।

 

এনডিটিভি আরও জানিয়েছে, মঙ্গলবার মুম্বাই, রত্নাগিরি, রায়গড়, সাতারা, পুনে ও সিন্ধুদুর্গ জেলার জন্য রেড অ্যালার্ট এবং থানে ও পালঘরের জন্য অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাই, থানে, নভি মুম্বাই, পানভেল, পুনে এবং রত্নাগিরি-সিন্ধুদুর্গের গ্রামীণ এলাকার স্কুল ও জুনিয়র কলেজগুলোও বন্ধ থাকবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৩৩ | মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com