নিজস্ব প্রতিবেদক | বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩ | প্রিন্ট
শরিয়তের পরিভাষায় মানত হলো ‘কোনো মুকাল্লাফ (শরিয়তের বিধান প্রযোজ্য ব্যক্তির) নিজের ওপর এমন কোনো কাজ আবশ্যক করা, যা শরিয়ত প্রণেতা আবশ্যক করেননি’ (আল-ফিকহু আলা মাজাহিবিল আরবায়া: ২/৭৭৯)
মানত শর্তযুক্ত ও শর্তমুক্ত হতে পারে। কেউ যদি বিশেষ উদ্দেশ্য পূরণের শর্তে কোনো আমল করার প্রতিজ্ঞা করে, তাহলে তা শর্তযুক্ত মানত। শর্ত ছাড়া কোনো আমল নিজের ওপর আবশ্যক করে নিলে তাও মানত হিসেবে গণ্য হয়। মানত করলে তা পূর্ণ করা আবশ্যক। (সুরা হজ: ২৯; সুরা দাহর: ৭)
তবে, মানত পূরণ করা জরুরি হওয়ার অন্যতম শর্ত হলো, কোনো নেক কাজের মানত করতে হবে। মানতের কাজটি কোনো গুনাহ বা গুনাহের কারণ হতে পারবে না। তাই কেউ যদি কোনো মাজারে বা পিরের নামে ছাগল, ভেড়া বা ষাঁড় ইত্যাদি উৎসর্গ করার মানত করে, তাহলে তা গুনাহের কাজ হওয়ায় পূরণ করা ওয়াজিব নয়, বরং ওই মানত পূরণ না করা জরুরি।
মানত একটি ইবাদত যা একমাত্র আল্লাহর নামেই করা যায়। আল্লাহ ছাড়া অন্য কারো নামে- যেমন পিরের নামে, মাজারের নামে মানত করা শিরকের অন্তর্ভুক্ত। রাসুল (স.) বলেছেন- مَنْ نَذَرَ أَنْ يُطِيعَ اللهَ فَلْيُطِعْهُ، وَمَنْ نَذَرَ أَنْ يَعْصِيَهُ فَلاَ يَعْصِهِ ‘কেউ ভালো কাজের মানত করলে সে যেন তা পূর্ণ করে। আর কেউ গুনাহের মানত করলে সে যেন তা পূর্ণ না করে। (সহিহ বুখারি: ৬৬৯৬)
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শিরক বিদআত থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। ইসলামের নির্দেশনা অনুযায়ী জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। আমিন।
Posted ০৬:২৯ | বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩
Swadhindesh -স্বাধীনদেশ | Athar Hossain