শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঘরে বসেই করা যাবে এনআইডির ঠিকানা পরিবর্তন

  |   বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ঘরে বসেই করা যাবে এনআইডির ঠিকানা পরিবর্তন

জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) বা ভোটার তালিকায় থাকা ঠিকানা পরিবর্তন বা সংশোধন আরও সহজ হলো। নাগরিকদের এ সংক্রান্ত ভোগান্তি কমাতে অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধন বা পরিবর্তনের আবেদন করা যাবে। মাঠপর্যায়ে এ সংক্রান্ত কিছু নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

 

সম্প্রতি ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা সব উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ভোটার তালিকা বিধিমালা ২০১২ এর ১০ বিধির অংশ নিবন্ধন ফরম ( ফরম – ২) এর ২৫নং ফিল্ডে ভোটারের স্থায়ী ঠিকানা লিপিবদ্ধ করার বিধান রয়েছে। এই ফিল্ডটি আবেদন করা ভোটারদের ভুলবশত/অজ্ঞতাবশত লিপিবদ্ধ করায় ত্রুটি থাকার কারণে তার স্থায়ী ঠিকানা সংশোধন/পরিবর্তনের ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে ভোটার তালিকায় স্থায়ী ঠিকানা পরিবর্তন/সংশোধন করতে হলে সংশ্লিষ্ট ভোটারকে স্থায়ী ঠিকানা (বিভাগ, অঞ্চল, জেলা, উপজেলা, পোস্ট অফিস ও পোস্ট কোড, ইউনিয়ন/ওয়ার্ড, বাসা/হোল্ডিং, গ্রাম/রাস্তা, মৌজা/মহল্লা) লিপিবদ্ধ করাসহ যদি তিনি বর্তমান ঠিকানায় ভোটার হন, তাহলে সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

 

এতে আরও বলা হয়, জাতীয় পরিচয়পত্র ও সংরক্ষিত তথ্য-উপাত্ত (সংশোধন, যাচাই এবং সরবরাহ) প্রবিধানমালা ২০১৪ এর প্রবিধান ৪ এর (ফরম -২) এর আবেদন দাখিলের নির্দেশনাবলি ১০ অনুচ্ছেদ অনুযায়ী (বাসা/হোল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশোধনের ক্ষেত্রে, সঠিক ঠিকানার সপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/বাড়ি ভাড়ার চুক্তিপত্র রশিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। তবে বাড়িভাড়ার চুক্তিপত্র দিয়ে পরিবর্তনের ক্ষেত্রে অধিকতর যাচাই-বাছাই করা যেতে পারে।

 

অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধন বা পরিবর্তনের আবেদন করা যাবে উল্লেখ করে নির্দেশনায় আরও বলা হয়, এনআইডি পোর্টালে (Services.nidw.gov.bd) ভোটারদের স্থায়ী ঠিকানা পরিবর্তনের সুযোগ আছে। যদি বর্তমান ঠিকানার ভোটাররা স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করতে চান সেক্ষেত্রে তারা Services.nidw.gov.bd- এর Other information option এ গিয়ে স্থায়ী ঠিকানা পরিবর্তের জন্য আবেদন করতে পারবেন। Services.nidw.gov.bd- এ আবেদনের ধরন ‘Other info Correction’ অপশন হতে ঠিকানা পরিবর্তন করা যাবে। এই পোর্টালে দাখিল করা আবেদন উপজেলা নির্বাচন অফিসার নিষ্পত্তি করবেন।

 

তবে কেউ স্থায়ী ঠিকানার ভোটার হলে Services.nidw.gov.bd এর মাধ্যমে আবেদন করতে পারবেন না। আবেদন করলে তার বর্তমান ঠিকানা পরিবর্তন হয়ে যাবে। স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হলে উপজেলা নির্বাচন অফিস থেকে প্রথমে ভোটারকে স্থানান্তরের আবেদনের মাধ্যমে বর্তমান ঠিকানায় ভোটার করতে হবে। তারপর স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করবেন। বর্তমান ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে ভোটার তালিকা বিধিমালা, ২০১২ এর ২৬ বিধি অনুসারে স্থানান্তরের মাধ্যমে পরিবর্তনের বিষয়টি অপরিবর্তিত থাকবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

তবে সংশ্লিষ্ট ভোটারদের কারণে স্থায়ী ঠিকানা লেখার ক্ষেত্রে ভুল হওয়ায় জাতীয় পরিচয়পত্রে তথ্য-উপাত্ত সংশোধন সংক্রান্ত আবেদন নির্ধারিত ফি/চার্জ দিতে হবে । ‘ক’ ক্যাটাগরিভুক্ত কর্মকর্তারা (উপজেলা/থানা নির্বাচন/ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা) স্থায়ী ঠিকানা পরিবর্তন/সংশোধনের সপক্ষে প্রমাণ হিসেবে দাখিল করা কাগজপত্র মোতাবেক তা নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

সূূএ:জাগোনিউজ২৪.কম

Facebook Comments Box
advertisement

Posted ১৭:৫৮ | বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: