শনিবার ৩০শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

গারো পাহাড়ে ফের মৃত বন্য হাতি  উদ্ধার

  |   বৃহস্পতিবার, ০২ জুন ২০২২ | প্রিন্ট

গারো পাহাড়ে ফের মৃত বন্য হাতি  উদ্ধার

শাহরিয়ার মিল্টন, শেরপুর  : শেরপুরের ঝিনাইগাতীর সীমান্ত থে‌কে ফের মৃত‌ বন্য হা‌তি উদ্ধার ক‌রে‌ছে বন বিভাগ। বৃহস্পতিবার (২ জুন) বি‌কে‌লে উপজেলার বেরবেরী এলাকা থে‌কে এ মৃত‌ হা‌তিটি   উদ্ধার করা হয়। ত‌বে, সন্ধ্যা হওয়ায় ও বন্য হা‌তির বিচরণের কার‌ণে শুক্রবার (৩ জুন) হা‌তির ময়নাতদন্ত করা হ‌বে। বন‌ বিভাগ ও স্থানীয় সূ‌ত্রে জানা যায়, পর্যটন কেন্দ্র  গজনী অবকা‌শের শেষ ভারত-বাংলা‌দেশ সীমানার বেরবেরী এলাকার  সীমানায় ১১০১ নং পিলারের কা‌ছে এক‌টি মৃত‌  বন্য হাতি পড়ে থাকতে দেখতে পায় স্থানীয়রা। প‌রে খবর পেয়ে বন বিভাগ, প্রাণী সম্পদ দপ্তরের কর্মকর্তা, বিজিবি ও পুলিশের সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

এলাকাবাসী জানান,  , মৃত বন্য হাতিটির পেট ফুলে গেছে ও শরীর থেকে দূর্গন্ধ ছড়িয়ে পড়ছে। এছাড়া হা‌তির পি‌ঠে আঘা‌তের চিহ্ন র‌য়ে‌ছে। পাশাপা‌শি হা‌তির দাঁত খোলা। হাতিটি কিভাবে মারা গেছে তা জানা যায়নি। ত‌বে এলাকাবাসী ও প্রাণী সম্প‌দ কর্মকর্তা‌দের ধারণা, ভার‌তের মেঘাল‌য়ে বল্লম (দে‌শিয় অস্ত্র) দি‌য়ে হা‌তি‌টি‌কে আঘাত করা হ‌য়ে‌ছে, প‌রে বাংলা‌দে‌শে এ‌সে মারা গে‌ছে। হাতিটি হয়তো কয়েকদিন আগেই মারা গেছে ধারণা তা‌দের।

প্রকৃ‌তি ও প‌রি‌বেশবাদী সংগঠন সবুজ আ‌ন্দোল‌নের কেন্দ্রীয় সাংগঠ‌নিক সম্পাদক মেরাজ উ‌দ্দিন ব‌লেন, গা‌রো পাহা‌ড়ে একের পর এক হা‌তির মৃত্যু ও হত্যার ঘটনা ঘ‌টেই চল‌ছে। এসব হা‌তি‌কে নানা উপা‌য়ে হত্যা করা হ‌লেও এ‌দের বিরু‌দ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হ‌চ্ছে না। শুধুমাত্র এক‌টি হা‌তি হত্যায় মামলা করা হ‌লেও বাকিগু‌লোর বিষ‌য়ে কোন ব্যবস্থা নেওয়া হয়‌নি। যে‌ কার‌ণে, গা‌রো পাহা‌ড়ে হা‌তি হত্যা থাম‌ছে না।

ঝিনাইগাতী উপ‌জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সা‌দিয়া আফ‌রিন ব‌লেন, বন্য হা‌তিটি পুরুষ, আনুমা‌নিক বয়স ১৫-২০ বছর হ‌তে পা‌রে। হা‌তি‌টি যে‌কোনো অস্ত্রের আঘা‌তের কার‌ণে মারা যে‌তে পা‌রে, কারণ হা‌তি‌টির পি‌ঠে বড় আঘা‌তের চিহ্ন র‌য়ে‌ছে, পাশাপা‌শি হা‌তি‌টির দাঁত কে বা কারা খুলে নি‌য়ে গে‌ছে। এ বিষ‌য়ে ময়নাতদন্ত সা‌পে‌ক্ষে জানা যা‌বে।

বন বিভাগের রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মকরুল ইসলাম আকন্দ ঘটনাস্থল প‌রিদর্শন ক‌রে ব‌লেন, হাতিটি কিভাবে মারা গেল তা তদন্ত করে দেখার পর প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। উ‌ল্লেখ্য, গত ৬ মা‌সে জেলায় ৪‌টি হা‌তির মৃত্যু হ‌য়ে‌ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৮:৩০ | বৃহস্পতিবার, ০২ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: