সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গাজীপুরে ইজতেমায় জুমার নামাজ অনুষ্ঠিত

  |   শুক্রবার, ১৩ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

গাজীপুরে ইজতেমায় জুমার নামাজ অনুষ্ঠিত

1 (30)
মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর : গাজীপুরের টঙ্গীর (সোনাভানের শহর) তুরাগ নদীর (কহর দড়িয়া) তীরে ১৩ জানুয়ারি শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয়েছে তাবলিগ জামাতের তিন দিনব্যাপি ৫২তম বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। প্রথম দিন শুক্রবার হওয়ায় ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হয়েছে জুমার নামাজ।

দুপুর ১টা ৪৫ মিনিটে জুমার জামাত শুরু হয়। ওই নামাজের ইমামতি করেন বাংলাদেশের মাওলানা মোঃ ফারুক হোসেন। ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে হাজির হন। ভোর থেকেই রাজধানীসহ আশপাশের এলাকা থেকে ইজতেমা মাঠের দিকে মানুষের ঢল নামে।

দুপুর ১২টার দিকে ইজতেমা মাঠ উপচে আশপাশের খোলা জায়গাসহ সবস্থান জনসমুদ্রে পরিণত হয়। বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা মাঠের দিকে ছুটে আসেন জুমার নামাজ আদায় করার জন্য।মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন হোগলা পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুম্মার নামাজে শরিক হয়েছেন। এসময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় এবারের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা। বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মোঃ ওবায়দুল্লাহ খোরশেদ। বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মোঃ জাকির হোসেন।

ইজতেমায় দুই দিনে ৬ মুসল্লির মৃত্যু
বিশ্ব ইজতেমায় যোগ দিতে এসে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শুক্রবার সকালে আরও এক মুসল্লি মারা গেছেন। তার নাম বাবুল মিয়া (৬০)। এ নিয়ে ইজতেমায় যোগ দিতে আসা শুক্রবার সকাল পর্যন্ত ৬ জনের মৃত্যু হলো। বাবুল ফেনীর দাগনভূইয়া উপজেলার মাছিমপুর এলাকার আব্দুর রশিদের ছেলে।

টঙ্গী সরকারি হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মোকলেছুর রহমান জানান, সকাল ৯টার দিকে তাকে মৃতাবস্থায় ময়দান থেকে হাসপাতালে আনা হয়। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন।

এর আগে বৃহস্পতিবার মধ্য রাতে মানিকগঞ্জে সাহেব আলী (৩৫), বৃহস্পতিবার সকালে ময়মনসিংহের নান্দাইলের মারুয়া গ্রামের মৃত আহম্মদ আলীর ছেলে মোঃ ফজলুল হক (৫৬), বিকেলে সাতক্ষীরা জেলা সদরের খেজুরডাঙ্গা এলাকার মৃত আব্দুস সোবাহানের ছেলে আঃ আব্দুস সাত্তার (৬০) এবং সন্ধ্যায় টাঙ্গাইলের ধনবাড়ি উপজেলার নিজবন্নী এলাকায় মোঃ জানু ফকিরের (৭০) এবং বুধবার দিবাগত রাতে মারা গেছেন কক্সবাজারের মোঃ হোসেন আলী (৬৫) মারা যান।

মুসল্লিদের ফ্রি চিকিৎসাসেবা
টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের জন্য ফ্রি চিকিৎসাসেবা নিশ্চিত করেছে কয়েকটি সেবামূলক প্রতিষ্ঠান। ১২ জানুয়ারি বৃহস্পতিবার সকাল থেকে ওইসব প্রতিষ্ঠান মুসল্লিদের ফ্রি চিকিৎসাসেবা দিতে শুরু করেছে।

যেসব প্রতিষ্ঠান বিনামূল্যে চিকিৎসাসেবা দিচ্ছে সেগুলো হচ্ছে- হামমর্দ ফ্রি মেডিকেল ক্যাম্প, যমুনা ব্যাংক ফাউন্ডেশন, ইসলামিক মিশন, ইবনে সিনা ফ্রি মেডিকেল সেন্টার, স্বাস্থ্য অধিদপ্তর, র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন, সিটি কর্পোরেশন ও টঙ্গী ঔষধ ব্যবসায়ী কল্যাণ সমিতিসহ আরো কয়েটি প্রতিষ্ঠান।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩১ | শুক্রবার, ১৩ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com