সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এবার খুন না করে রেকর্ড করলো এল সালভাদর!

  |   শুক্রবার, ১৩ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

এবার খুন না করে রেকর্ড করলো এল সালভাদর!

ভঙ্গুর আইনশৃঙ্খলার জন্য সারাবিশ্বে পরিচিত মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। অপরাধী চক্রের কার্যক্রমের কারণে ছিনতাই, লুটপাট কিংবা হত্যা দেশটিতে নিত্যদিনের ঘটনা। তবে এবার ঘটেছে ব্যতিক্রম। খুনের ঘটনা ছাড়াই পুরো একটি দিন কাটিয়েছে সালভাদরবাসী। সাম্প্রতিক ইতিহাসে যা দেশটির জন্য একটি রেকর্ড।

দেশটির পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ২০১৬ সালে ৬০ লাখ মানুষের দেশটিতে প্রতিদিন গড়ে ১৪ জন খুন হন। চলতি বছরের শুরুতেও এ হার প্রায় একই ছিল। কিন্তু বুধবার (১১ জানুয়ারি) ছিল দেশবাসীর জন্য অন্যরকম একটি দিন। পুরো দিনটি ছিল বেশ শান্তিপূর্ণ।

এদিন দেশজুড়ে কোনো হত্যাকাণ্ডের অভিযোগ আসেনি। ঘটেনি সহিংসতার কোনো ঘটনাও। যা দেশটির সাম্প্রতিক আইনশৃঙ্খলাজনিত পরিস্থিতির প্রেক্ষিতে অভাবনীয়। তবে এর পেছনে কোনো কারণ উল্লেখ করেনি দেশটির পুলিশ।
ন্যাশনাল সিভিল পুলিশ কমিশনার হাওয়ার্ড কোট্টো এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এর আগে এমন একটি দিন ছিল ২০১৫ সালে ২২ জানুয়ারি। সেদিন কোনো খুনের ঘটনা ছাড়াই কাটিয়েছিল সালভাদরবাসী।’

জাতিসংঘের হিসাব অনুযায়ী, বিশ্বে হত্যাকাণ্ডের হার সবচেয়ে বেশি এল সালভাদরে। তবে বেশিরভাগ সহিংসতার ঘটনা ও খুনের পেছনে দায়ী স্থানীয় অপরাধী চক্রগুলো। স্থানীয়দের কাছে ‘মারাস’ ও ‘পানডিলাস’ অপরাধী চক্র বেশ পরিচিত। এল সালভেদর ছাড়াও গুয়েতেমালা ও হন্ডুরাসসহ পুরো মধ্য আমেরিকাজুড়ে এ দুটি চক্রের কার্যক্রম বিস্তৃত।

গত শতকের বড় একটা সময়জুড়ে দেশটিতে গৃহযুদ্ধের কারণে অনেক মানুষ শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেন। আশির দশকে লস অ্যাঞ্জেলেসের রাস্তায় দেশটির শরণার্থী তরুণরা প্রথম অপরাধী চক্র তৈরি করেন। পরে ৯০’র দশকে গৃহযুদ্ধে সমাপ্তিতে দেশে ফিরে এসব চক্র নতুন উদ্যোমে কাজ শুরু করে। ডাকাতি, মাদক ও অস্ত্র চোরাচালানকে কেন্দ্র করে বিভিন্ন অপরাধী চক্রের সাথে তাদের প্রায়ই রক্তক্ষয়ী লড়াই হতে দেখা যায়।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৫৯ | শুক্রবার, ১৩ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com