সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

উন্নয়ন আগে নাকি গণতন্ত্র, প্রশ্ন নজরুলের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৩ জানুয়ারী ২০২৩ | প্রিন্ট

উন্নয়ন আগে নাকি গণতন্ত্র, প্রশ্ন নজরুলের

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আজকে আমরা প্রতিনিয়ত উন্নয়নের কথা বলি। সকল দিকে উন্নয়ন, চারদিকে উন্নয়ন। এতই উন্নয়ন দরকার আমাদের যে, তার জন্য গণতন্ত্র বিসর্জন। উন্নয়ন আগে নাকি গণতন্ত্র আগে? সরকার বুঝানোর চেষ্টা করছেন যে উন্নয়নটা আগে, তার জন্য গণতন্ত্র না হলেও চলবে।

সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সভায় বক্তব্যকালে এ কথা বলেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ওই সভার আয়োজন করে জাতীয়তাবাদী কৃষক দল।

 

সভায় নজরুল ইসলাম খান বলেন, একজন বিশিষ্ট লোক বলেছিলেন- যে দেশের মানুষ কষ্টে রয়েছে ভূমিহীন, গৃহহীন এবং অসহায়; সেই দেশে বড় বড় দালান-কোঠা, বড় বড় রাস্তা, বড় বড় ব্রিজ; বড় বড় এসব উন্নয়ন হলো একটি গোরস্থানে আলোকসজ্জা করা।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, গত কয়েক বছরে আমাদের দেশে প্রায় ১৩ হাজার লোক নতুন কোটিপতি হয়েছে। সরকার যখন বলে উন্নয়ন হয়েছে, সেটা ওদের কথা বলে। তাদের একজন ছাত্রনেতা দুই হাজার কোটি টাকার মালিক হয়। রিপোর্ট অনুযায়ী, এই সময়ে আরও ৪ কোটি মানুষ নতুন দরিদ্র হয়েছে। উন্নয়ন হয়েছে কিছু মানুষের।

অর্থপাচারকারীদের সমালোচনা করে তিনি বলেন, ‘আগে নিজের বাড়িতে থাকতেন, এখন থাকেন সেকেন্ড হোম মালয়েশিয়া-সিঙ্গাপুর। আগে থাকত না এখানে, কোনোরকমে এখন বেগমদের জন্য আলাদা পাড়া হয়ে গেছে। আগে নিজেদের জন্য গুলশান-১, গুলশান-২। এখন মালয়েশিয়ায় হয়েছে একটি এলাকা, সেটা গুলশান ৩।’

নজরুল ইসলাম খান বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান চাইতেন সকলের জন্য উন্নয়ন। কিছু লোকের উন্নয়নের কথা না ভেবে তিনি গ্রামে গ্রামে গিয়েছেন, কারখানায় গিয়েছেন, গরিব মানুষের বস্তিতে গিয়েছেন। প্রায় ১০ হাজার গ্রাম তিনি হেঁটেছেন এবং এর নাম দিয়েছেন জানার জন্য হাঁটা। আজকের বিএনপির এত জনসমর্থনের অন্যতম কারণ হচ্ছে জিয়াউর রহমানের গ্রামে গ্রামে হাঁটা। জিয়াউর রহমানের সঙ্গে যাদের দেখা হয়েছে-হাত মিলিয়েছেন, তারা কেউ আমাদের ছেড়ে যায়নি।

সংগঠনের সভাপতি হাসান জাফির তুহিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে কৃষক দলের সহ-সভাপতি নাসির হায়দার, মামুনুর রশীদ খান, খন্দকার নাসিরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. মোশাররফ হোসেন, ব্যারিস্টার ওবাইদুর রহমান টিপু প্রমুখ বক্তব্য রাখেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:১৫ | সোমবার, ২৩ জানুয়ারী ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: