সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইসি নিয়ে আইন ‘একতরফা’ সংসদে নয়: রিজভী

  |   শুক্রবার, ১৩ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

ইসি নিয়ে আইন ‘একতরফা’ সংসদে নয়: রিজভী

নির্বাচন কমিশন গঠন নিয়ে বর্তমান সংসদে কোনো আইন না করার দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার দাবি, বর্তমান সংসদ একতরফা। এখানে কোনো আইন করা হলে সেটিও একতরফা হবে।

বিএনপি-জামায়াতের শরিক জাতীয় গণতান্ত্রিক দল জাগপার ছাত্র সংগঠন জাগপা ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার রাজধানীতে এক আলোচনায় রিজভী এ কথা বলেন।

নির্বাচন কমিশন গঠনের বিষয়ে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী একটি আইন করার কথা থাকলেও সেই আইন করেনি কোনো সরকার। আগামী নির্বাচন কমিশন গঠন বিষয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর আলোচনায়ও এই আইনের প্রসঙ্গ উঠে এসেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ রাষ্ট্রপতিকে বলেছে, তিনি চাইলে এখনই এই আইন করতে রাজি তারা। প্রয়োজনে অধ্যাদেশ আকারে আইনটি জারির পরামর্শ দিয়েছে তারা।

তবে বিএনপির প্রতিনিধিত্বহীন সংসদকে একতরফা আখ্যা দিয়ে দলটির শীর্ষ নেতা রিজভী বলেন, ‘এই একতরফা পার্লামেন্টে কোনো আইন প্রণয়ন করা উচিত না। এখানে প্রতিটি আইনই হচ্ছে দুর্নীতি প্রতিষ্ঠা করার জন্য। এটি জাতি কখনও মেনে নেবে না।’

বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের তিন বছর পূর্তিতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ এখন উন্নয়নের মহাসড়কে। একে মিথ্যাচার হিসেবে বলছেন রিজভী। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী দেশকে দুর্নীতির মহাসড়কে নিয়ে গেছেন। এই সরকারের আমলে সোনালী ব্যাংকের হাজার হাজার কোটি টাকা লুট হয়েছে। রাজকোষ থেকে ৮০০ কোটি টাকা লোপাট হয়েছে।’ পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতি হয়েছে দাবি করে তিনি বলেন, ‘যিনি টাকা আত্মসাৎ করেছেন তার পক্ষে প্রধানমন্ত্রী সাফাই গেয়েছেন।’ দুর্নীতির কারণে মধ্যপ্রাচ্যের কোনো দেশ বাংলাদেশ থেকে এখন আর কর্মী নিতে আগ্রহী নয় বলেও দাবি করেন বিএনপির এই নেতা।

বর্তমান সরকার জনগণের ভোটও আত্মসাৎ করেছে অভিযোগ করেন রিজভী। তিনি বলেন, ‘এখন ভোটকেন্দ্রে শুধু আওয়ামী লীগপন্থিরা যেতে পারে। অন্য দলের যারা আছে, তারা মনোনয়নপত্র জমা দিলেও অনেক সময় গ্রহণ করা হয় না। আর গ্রহণ করা হলেও তাদের সমর্থকরা ভোটকেন্দ্রে যেতে পারে না।’

শেখ হাসিনার লালিতপালিত ছাত্রলীগ ও যুবলীগ দ্বারা সারাদেশ নির্যাতিত হচ্ছে মন্তব্য করে রিজভী বলেন, ‘তাদের দ্বারা শিক্ষক, বৃদ্ধারাও লাঞ্ছিত হচ্ছে।’ শেখ হাসিনার নেতৃত্বেই র‌্যাব দিয়ে দেশে গুম, হত্যা, হামলা, মামলা চলছে বলেও অভিযোগ করেন তিনি।

মিরপুরের দুই শিশু সন্তানকে গলা কেটে হত্যার পর মায়ের আত্মহত্যার ঘটনাও সরকারের অপশাসনের ফল বলেও মন্তব্য করেন রিজভী। বলেন, এই সরকারের আমলে মানুষের মূল্যবোধ তলানীতে গিয়ে ঠেকেছে। এ কারণেই এই ঘটনাটি ঘটছে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০২ | শুক্রবার, ১৩ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com