শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইতালির নির্বাচনে ডানপন্থী জর্জিয়া মেলোনির জয়

  |   সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ইতালির নির্বাচনে ডানপন্থী জর্জিয়া মেলোনির জয়

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন জর্জিয়া মেলোনি। ৪৫ বছর বয়সী এই নারী দেশটির কট্টর ডানপন্থী দল ব্রাদার্স অব ইতালির পার্টির নেত্রী। নির্বাচনে তার দল অন্তত ২৬ শতাংশ ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে রয়েছে।

 

ইতালির পার্লামেন্ট নির্বাচনে বুথ ফেরত সব জরিপে তার দল জয়ী হতে যাচ্ছে বলে তথ্য উঠে এসেছে। বুথ ফেরত এসব জরিপের তথ্য সঠিক হলে দেশটিতে প্রথমবারের মতো কট্টরপন্থী কোনো দল সরকার গঠন করতে যাচ্ছে। সবকিছু ঠিক থাকলে এটি হবে ইতালির ৬৮তম সরকার।

 

দেশটির বেসরকারি টিভি চ্যানেল এসডব্লিউজির বুথ ফেরত জরিপের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা তাদের এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিয়াকে নিয়ে ডানপন্থী সরকার গঠন করতে পারে মেলোনি।

 

নির্বাচনে দল দুটি যথাক্রমে ৮ দশমিক ৭ শতাংশ ও ৮ দশমিক ২ শতাংশ ভোট পেতে যাচ্ছে। সেক্ষেত্রে মেলোনির ব্রাদার্স অব ইতালি পার্টি তাদের সঙ্গে জোট সরকার গড়তে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে।

 

ইতালির স্থানীয় সময় রোববার (২৫ সেপ্টেম্বর) সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ইতালীয়রা রাত ১১টা পর্যন্ত ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে কট্টর ডানপন্থীরা জয় পাবে বলে আগেই ধারণা করা হচ্ছিল।

 

ইউরো অঞ্চলে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি। মহামারি করোনাভাইরাসের ধাক্কায় ভয়াবহ সংকটে পড়ে দেশটি। সেখান থেকে কিছুটা ঘুরে দাঁড়ালেও এখনও ঋণে জর্জরিত ইতালি। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে এই নির্বাচনকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

 

এমন পরিস্থিতিতে ইতালীয়দের নতুন করে উজ্জীবিত করেছেন জর্জিয়া মেলোনি। নির্বাচনী প্রচারণায় তিনি ইতালির পতাকাকে ইউরোপ তথা বিশ্বে আবারও ওপরে তোলার প্রতিশ্রুতি দিয়ে আসছেন।

 

প্রচারণায় মেলোনি বরাবর বলে আসছেন, জাতিকে শাসন করার জন্য তাকে দায়িত্ব দেওয়া হলে সবচেয়ে প্রথমে যেটা করবেন, তা হলো ইতালীয়দের এক পতাকার তলে নিয়ে আসবেন। তিনি ও তার সরকার ইতালিকে আবারও গর্বিত করবেন বলে অঙ্গীকার করেছেন।

 

এদিকে নির্বাচনে জয়ের পথে থাকা জর্জিয়া মেলোনি স্থানীয় সময় রোববার রাতে এক বক্তৃতায় বলেছেন, ‘আপনারা ভোট দিয়ে আমাদের বেছে নিয়েছেন। আমরা আপনাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করবো না।

 

মেলোনির ব্রাদার্স অব ইতালির প্রধান প্রতিদ্বন্দ্বী ও বর্তমান ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টি। তারা কিছু বাম ও মধ্যপন্থী দলের সঙ্গে জোট করেও ভোটে হারের পথে। এ জোটের প্রধান এনরিকো লেত্তাও।

 

বুথ ফেরত জরিপের তথ্যানুযায়ী— ডেমোক্রেটিক পার্টি অন্তত ১৮ দশমিক ৩ শতাংশ ভোট পেতে পারে। তবে তা সরকার গঠনের জন্য যথেষ্ট নয়।

 

অন্যদিকে ফাইভ স্টার মুভমেন্ট নামে একটি অঞ্চলনির্ভর দল ১৬ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে প্রত্যাশার চেয়ে ভালো করতে পারে বলে জরিপে উল্লেখ করা হয়।

 

ইতালিতে রাজনৈতিক অস্থিতিশীলতার দীর্ঘ ইতিহাস রয়েছে। ফলে যেই নতুন সরকার গঠন করুক, তাকেই বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে ধারণা করা হচ্ছে। সাধারণ ইতালীয়রা নজর রাখবেন, নতুন সরকার জ্বালানির মূল্য সাশ্রয়ে কতটা উদার।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫৬ | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: